ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে বাংলাদেশের সৈকত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪ ১৭:২৫

শরফুদ্দৌলা ইবনে শহীদ। ফাইল ছবি শরফুদ্দৌলা ইবনে শহীদ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিয়েছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। আইসিসির বার্ষিক মূল্যায়ন এবং নির্বাচন প্রক্রিয়ায় সৈকতকে এই সম্মাননা দিয়েছে।বৃহস্পতিবার (২৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে খোদ আইসিসি।

২০০৬ সাল থেকেই আন্তর্জাতিক প্যানেলে আছেন শরফুদ্দৌলা সৈকত। ২০১০ সালের জানুয়ারিতে মিরপুরে বাংলাদেশ-শ্রীলংকার ওয়ানডে ম্যাচ পরিচালনার মধ্য দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় তার। এরপর ছেলে ও মেয়েদের প্রায় দেড়শোর বেশি ম্যাচ পরিচালনা করেছেন শরফুদ্দৌলা সৈকত। 

আইসিসির জেনারেল ম্যানেজার, ওয়াসিম খান (চেয়ারম্যান), সাবেক খেলোয়াড় ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার, নিউজিল্যান্ডের সাবেক আম্পায়ার টনি হিল এবং কনসালট্যান্ট অফিসিয়েটিং এক্সপার্ট মাইক রিলেকে নিয়ে গঠিত সিলেকশন প্যানেল যাচাই বাছাইয়ের পর এমিরেটস আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেল থেকে শরফুদ্দৌলাকে এলিট প্যানেলের অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন।

উল্লেখ্য, ছেলেদের ক্রিকেটে অনফিল্ড আম্পায়ার হিসেবে এখন পর্যন্ত ১০টি টেস্ট, ৬৩ ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন সৈকত। এছাড়া নারী ক্রিকেটে অনফিল্ড আম্পায়ার হিসেবে ১৩টি ওয়ানডে এবং ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার করেছেন তিনি।

আইসিসি এলিট প্যানেল ম্যাচ রেফারি: ডেভিড বুন (অস্ট্রেলিয়া), জেফ ক্রো (নিউজিল্যান্ড), রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা), অ্যান্ড্রু পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ), জাভাগাল শ্রীনাথ (ভারত)।

এলিট প্যানেল আম্পায়ার: কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গেফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), আদ্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওর্থ (ইংল্যান্ড), রিচার্ড ক্যাটেলবোরো (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), আহসান রাজা (পাকিস্তান), পল রেইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে শহীদ (বাংলাদেশ), রডনি টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।