ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

টাইগারদের ইতিহাস গড়ার মঞ্চ সাগরীকার সবুজ উইকেট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২ ২১:১৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ দীর্ঘ সাত বছর পর আবারও বাংলাদেশ সফরে এসেছে ভারতীয় ক্রিকেট দল। প্রথম দুই ম্যাচ হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় সফরকারীরা। সম্মান রক্ষার ম্যাচে দলে নেই রোহিত শর্মা। লোকেশ রাহুলের নেতৃত্বে তৃতীয় ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশের।

 

চট্টগ্রামের পিচ বরাবরই ব্যাটিং স্বর্গ। তবে এখানে বাড়তি সুবিধা পায় পেসাররাও। উদাহরণ হিসেবে উল্লেখ করা যায় বছরের শুরুতে ফজল হক ফারুকীর বিধ্বংসী বোলিং। মনে প্রশ্ন জাগতে পারে প্রতিপক্ষ যখন ভারত তখন এমন উইকেটে বোলিং-ব্যাটিং বিভাগে তারাই তো এগিয়ে থাকবে। এখানে স্বাগতিকদের সুবিধা কই?

 

মিরপুরে বিধ্বস্ত ভারত ইনজুরিতে হারিয়েছে দুই পেসার। সফরকারীরা হয়তো ভেবেছিল চট্টগ্রামের পিচের আচরণ হয়তো মিরপুরের মতই হবে। ফলে পেসারদের বদলি হিসেবে দলে যোগ করেছে চায়না ম্যান কুলদ্বীব যাদবকে। মাইন্ডগেমে ম্যাচের আগে খানিকটা পিছিয়ে পড়েছে ভারত। যা হতে বাংলাদেশের ইতিহাস গড়ার নেপথ্যে বড় কারন। 

 

২০১৫ সালে প্রথম ‍দুই ম্যাচ জিতলেও শেষ ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। তবে এবার সেই ভুল না করতে মরিয়া ম্যানেজম্যান্ট থেকে সকলে। এই ম্যাচে ওয়ার্কলোড ইস্যু না থাকলে কাউকে বিশ্রাম দেওয়ার পক্ষে নয় ফিল্ডিং কোচ। 

 

সময়ের সাথে পরিণত হয়েছে বাংলাদেশ। অন্য দুই ফরম্যাটে না হলেও অন্তত ওয়ানডেতে। পেস ইউনিট হয়েছে আরও শক্তিশালী। মুস্তাফিজ-ইবাদতের সাথে এদিন জুটি বাঁধতে পারে তরুণ তুর্কী শরিফুল ইসলাম। তাসকিন আহমেদ শতভাগ ফিট থাকলে চমক দেখিয়ে খেলিয়ে দিতে পারে ম্যানেজম্যান্ট। 

হোয়াইট ওয়াশ এড়ানো সব চেষ্টা করবে ভারত। তবে এখনও মানসিকভাবে পিছিয়ে রয়েছে দলটি। বিশেষ করে সিরিজ হারে জরুরী তলব করা হবে রোহিত-কোহলিদের, এমন খরব জানানো হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেই। সবমিলে সাগরীকার সবুজ উইকেট যেন ইতিহাস গড়ার মঞ্চ বাংলাদেশের সামনে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।