ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বড় লাফ তাসকিনের, শীর্ষ পঞ্চাশে আফিফ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২ ০৫:৫৬

তাসকিন আহমেদ। ফাইল ছবি তাসকিন আহমেদ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ এশিয়া কাপের গেল দুইবারের ফাইনালিস্ট ছিল বাংলাদে। তবে চলমান এশিয়া কাপে আফগানিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছেন সাকিবরা। দলীয় পারফর্মেন্স বাংলাদেশের পক্ষে কথা না বললেও, ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন বেশ কজন টাইগার ক্রিকেটার। যার প্রভাব পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়েও। 

এশিয়া কাপ থেকে আগেই ছিটকে গেলেও সুখবর পেয়েছে সাকিবরা। আজ (বুধবার) সবশেষ র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যেখানে টাইগার ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছেন পেসার তাসকিন আহমেদ। এশিয়া কাপে টাইগার পেসাররা হতশ্রী পারফর্ম করলেও, ব্যতিক্রমী ছিলেন তাসকিন। আফগানদের বিপক্ষে উইকেটের খাতা খুলতে না পারলেও, শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে এনে দিয়েছেন দুই উইকেট। তাতেই র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন এই পেসার।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটে উইকেটের দেখা না পাওয়া তাসকিন, ছিটকে গিয়েছিলে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে একশ থেকেই। তবে এশিয়া কাপে দুর্দান্ত বোলিং করা এই ডান হাতি এই পেসারের উন্নতি ২৮ ধাপ। বর্তমানে তিনি আছেন ৭৩তম স্থানে। উন্নতি হয়েছে আরেক পেসার মোস্তাফিজুর রহমানেরও৷ দুই ধাপ এগিয়ে ৩১ থেকে ২৯ এ নেমে এসেছেন এই বাঁহাতি পেসার।

এদিকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবার উপর অবস্থান করছেন ডান হাতি স্পিনার শেখ মেহেদী।  এশিয়া কাপে নখদন্তহীন বোলিং করা শেখ মেহেদী ধরে রেখেছেন নিজের ১৬তম স্থান। শীর্ষ বিশে ফেরা সাকিব আল হাসানও ধরে রেখেছেন নিজের ১৯তম স্থানটি। এদিকে এশিয়া কাপে একাদশে সুযোগ না পাওয়া বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ রয়েছেন র‍্যাঙ্কিংয়ে ২৩তে।

বোলারদের মতো র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ব্যাটারদেরও। শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে দারুণ ব্যাট করা আফিফ এগিয়েছেন ৭ ধাপ। বর্তমানে এই বাঁহাতি ব্যাটারের অবস্থান পঞ্চাশে। দুই ধাপ এগিয়েছেন সাবেক টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। বর্তমানে এই মিডল অর্ডার ব্যাটারের অবস্থান ৩৬-এ। এছাড়া ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৬৮-তে থেকে এশিয়া কাপ শুরু করা সাকিবের উন্নতি হয়েছে ১ ধাপ৷ বর্তমানে টাইগার অধিনায়ক আছেন ৬৭তম স্থানে।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।