ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

গতিহীন রান সংগ্রহে হোয়াইটওয়াশ এড়াতে পারবে বাংলাদেশ?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ আগস্ট ২০২২ ০৩:৪৯

বাংলাদেশ জিম্বাবুয়ে সফর। ছবি সংগৃহীত বাংলাদেশ জিম্বাবুয়ে সফর। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ জিম্বাবুয়ে সফরে নিজেদের প্রিয় ফরম্যাটে হোয়াইটওয়াশের দ্বারপ্রান্তে বাংলাদেশ ক্রিকেট দল। সবশেষ এই দলের বিপক্ষে লাল-সবুজ প্রতিনিধিরা হোয়াইটওয়াশ হয়েছিল ২০০১ সালে। অর্থ্যাৎ গত ২১ বছরের রেকর্ড অক্ষুন্ন রাখতে জয়ের বিকল্প নেই শেষ ম্যাচে। তবে গতিহীন রান সংগ্রহে ৩-০ তে সিরিজ হারের যথেষ্ট সম্ভাবনা রয়েছে তামিম বাহিনীর। 

চলতি সিরিজে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ দল ডট বল খেলেছে প্রায় ২৫ ওভার। ওয়ানডে সংস্করণে একটি দল ২৫ ওভারই যখন রান করতে পারে না তখন সেখানে ম্যাচ জয় কিংবা সিরিজ জয়ের স্বপ্ন দেখা একপ্রকার বিলাসিতাই বটে। বাংলাদেশের ক্ষেত্রেও হয়েছে তাই। ২৯০ রান করার ম্যাচে বাংলাদেশ ডট খেলেছে ১৪৯ টি। 

টসে জিতে প্রথমে ব্যাটিং করা বাংলাদেশ নিজেদের দলীয় অর্ধশতক করেছিল বিনা উইকেটে। যেখানে তারা খেলেছে মাত্র ৫৪ বল। অপরদিকে প্রায় ৩০০ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে জিম্বাবুয়ে চার উইকেট হারিয়ে দলীয় অর্ধশতক করেছিল ৯৩ বলে। তবুও শেষ পর্যন্ত ১৫ বল ও ৫ উইকেট হাতে রেখেই জয় পেয়েছে স্বাগতিকরা। 

বাংলাদেশ প্রথমে নান্দনিকভাবে শুরু করলেও শেষ পর্যন্ত তার ধারা বজায় রাখতে পারেনি। অপরদিকে সময়ের সাথে স্বাগতিকরা সফরকারী বোলারদের উপর চড়াও হয়ে দাপটের সাথে রান তুলেছে। প্রথম ম্যাচেও বাংলাদেশের ডট বল ম্যাচ হারের পেছনে বড় ভূমিকায় রেখেছে। আধুনিক ক্রিকেটে ব্যাটারদের নব্বই দশকের স্ট্রাইক রেটে ব্যাটিং ম্যাচ জয়ের সম্ভাবনা যথেষ্ট কমিয়ে দিচ্ছে। আধুনিক ক্রিকেটে এমন বেমানান ব্যাটিং শুধু আক্ষেপই বাড়াবে। 

সিরিজের তৃতীয় ও হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বাংলাদেশের রান তোলাতে যথেষ্ট গতি প্রয়োজন। সময়ের সাথে এই পিচে ব্যাটিং করা সহজ থেকে সহজতর হয়ে যায় তা প্রমাণ করেছে সিকান্দার রাজা,ইনোসেন্ট কাইয়া, চাকাভারা। এবার সম্মান রক্ষার্থে প্রমাণের পালা রিয়াদ-মুশফিকদের। 

বাংলাদেশের দুই ম্যাচ বিচারে অবশ্য সব দোষ ব্যাটারদের দিলে তা বড় অন্যায় হবে। বর্তমান দলের সেরা তিন পেসারের মলীনতা এবং বাজে ফিল্ডিংয়ের দায়ও রয়েছে অনেকাংশে। প্রথম ম্যাচে বেশ কয়েকটি ক্যাচ মিস এবং দ্বিতীয় ম্যাচে রাজার উইকেট নেওয়ার সূবর্ণ সুযোগ মিস ম্যাচ হারানোর পাশাপাশি হারিয়েছে সিরিজ। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।