ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বিপিএল চলাকালে বিদেশি লিগে নেই খেলার সুযোগ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ আগস্ট ২০২২ ২১:২১

নিজামুদ্দিন চৌধুরী সুজন। ফাইল ছবি নিজামুদ্দিন চৌধুরী সুজন। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ আসছে জানুয়ারিতে পর্দা উঠবে, দেশের ক্রিকেটের সবচেয়ে জাঁকজমকপূর্ণ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর। তবে বিপিএলের নবম আসর শুরুর আগেই, ক্রিকেটারদের নিয়ে তৈরি হয়েছে ধূম্রজাল। কেননা একই সময়ে বিশ্বের আরও তিনটি ফ্র‍্যাঞ্চাইজি লিগও গড়াবে মাঠে। 

তাই বিপিএলে বিদেশি ক্রিকেটারদের পাশাপাশি, দেশি ক্রিকেটারদের অংশগ্রহণও হয়ে পড়েছে অনিশ্চয়তায়। সেই শঙ্কা থেকেই বিপিএল চলাকালে বিদেশি লিগে দেশি ক্রিকেটারদের খেলার সুযোগ নেই বলে, স্রেফ জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মিরপুরে গতকাল (০১ আগস্ট) গণমাধ্যমকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন এমনটাই। সুজনের ভাষ্যমতে, ‘শুধু আমাদের দেশের কথা না প্রত্যেকটা সদস্য দেশগুলোর মধ্যে একটা বোঝাপড়া আছে, এনওসির বিষয় আছে। এ বিষয়গুলো সবাই মেনে চলে এবং আমি ব্যক্তিগতভাবে মনে করি না নিজের দেশের একটা প্রতিযোগিতা রেখে কেউ অন্য দেশে খেলতে যাবে।’

বিপিএল চলাকালীন এক সময় মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ (বিগ ব্যাশ), মিনি আইপিএল খ্যাত দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ ও আরব আমিরাত প্রিমিয়ার লিগ। তাই এসব লিগে তারকা ক্রিকেটারদের পাওয়া নিয়েও তৈরি হয়েছে একটা সংশয়। এদিকে সবাইকে টেক্কা দেওয়ার পথে, আরব আমিরাত লিগ। কেননা, মানের দিক দিয়ে বিগ ব্যাশ এগিয়ে থাকলেও, পারিশ্রমিকের দিক দিয়ে আরব আমিরাত লিগের অবস্থান আইপিএলের পরেই। ইতিমধ্যে অজি তারকা ব্যাটার বিগ ব্যাশ ছেড়ে, নাম লিখিয়েছেন আরব আমিরাত লিগে।

বিদেশি তারকা ক্রিকেটারদের তাই বিপিএলে পাওয়া নিয়ে তৈরি হয়েছে বড় শঙ্কা। এমনিতেই মান কিংবা ক্রিকেটারদের পারিশ্রমিকের দিক দিয়ে বিপিএলের অবস্থান গিয়ে ঠেকেছে তলানিতে। তার উপর নামি-দামি ক্রিকেটারদের হারালে বিপিএলের অস্তিত্বই পড়বে হুমকির মুখে। 

এ বিষয়ে সুজন বলেন, ‘আমাদেরও একটা জিনিস মাথায় রাখতে হবে যে, সদস্য দেশ তারা টি-টোয়েন্টি লিগ চালুর জন্য একটা উইন্ডো খুঁজছে। একই সময় অন্য কোনো সদস্যদের উইন্ডো যদি পড়ে যায়, কনফ্লিক্ট করে, তাহলে সবাই কিন্তু সাফার করবে। এমন না যে শুধু আমরাই সাফার করব। আমার দুইজন বা তিনজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার যদি সেখানে খেলার সুযোগ থাকে সে কিন্তু খেলছে না, আমার ডোমেস্টিক লিগে খেলছে।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।