ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তারুণ্যে আস্থা, ধবলধোলাইয়ে নেই সমস্যা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ০৮:০২

খালেদ মাহমুদ সুজন। ফাইল ছবি খালেদ মাহমুদ সুজন। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ দল। সব ঠিক থাকল আগামীকাল (মঙ্গলবার) দিবাগত রাতে জিম্বাবুয়ের বিমান ধরবে টি-টোয়েন্টি দল। এর দিন তিনেক বাদে ওয়ানডে দলও উড়াই দিবে জিম্বাবুয়ের হারারের উদ্দেশে। আসন্ন এই সফরে ওয়ানডেতে সাকিবকে ছাড়া পূর্ণ শক্তির বাংলাদেশ দল ঘোষণা করা হলেও, টি-টোয়েন্টি দলে এসেছে একাধিক চমক।

ওয়ানডে সিরিজের দলে থাকলেও, বিশ্রামের আদতে টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন দুই সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। তাই পুরোপুরি তরুণ একটা দল নিয়েই জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে সরিয়ে এই সিরিজে অধিনায়কত্ব দেওয়া হয়েছে নুরুল হাসান সোহানের কাঁধে।

দল গঠনে তরুণদের আধিক্য, নেই সিনিয়র ক্রিকেটারদের কেউই। স্বাভাবিকভাবেই কিছুটা হলেও চাপেই থাকবে বাংলাদেশ দল। একেবারে নতুন একটা দল, খর্ব শক্তির জিম্বাবুয়ের সঙ্গে কেমন করবে টি-টোয়েন্টিতে এই নিয়েই এখন চলছে যত আলোচনা। তবে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, সোহানদের দিয়েছেন অভয়। জানিয়েছেন, জিম্বাবুয়েতে বাংলাদেশ দল হোয়াইটওয়াশ হলেও তিনি এটাকে দেকছেন না সমস্যা হিসেবে।

আজ (সোমবার) গণমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন বলেন, 'আমাদের ওয়ানডে দলকে ছুঁতেও পারব না, সেখানে পারফরম‍্যান্স ভালো হচ্ছে। এখানে কোনো পরীক্ষা নিরীক্ষা করতে পারব না। টেস্ট ক্রিকেট, আমি মনে করি অভিজ্ঞদের জায়গা। একটাই মাত্র ফরম‍্যাট যেখানে নতুন কাউকে দেখতে পারি, সেটা হলো টি-টোয়েন্টি। সত‍্যি বলতে জিম্বাবুয়েতে যদি আমরা ৩-০ ব‍্যবধানে হেরে যাই তবুও আমি বিন্দুমাত্র আপসেট হবো না। কারণ, আমি এই চাপ ওদের দিতেই চাই না। আমি চাই ওরা স্বাধীনতা নিয়ে খেলুক, স্বাধীনভাবে খেলুক। টি-টোয়েন্টি ক্রিকেট আমরা টি-টোয়েন্টির মতো খেলতে পারি কি না, সেটা দেখা খুব গুরুত্বপূর্ণ।'

উল্লেখ্য, জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত ১৬টি টি-টোয়েন্টি খেলে ১১ টিতে জিতেছে বাংলাদেশ, বাকি ৫ ম্যাচে জয়ের হাসি হেসেছে জিম্বাবুইয়ানরা। সবশেষ জিম্বাবুয়ে সফরেও বাংলাদেশ জিতেছে ২-১ ব্যবধানে। অতীত কিংবা বর্তমান পারফরম্যান্সের বিচারে বাংলাদেশ বেশ খানিকটাই এগিয়ে আছে বাংলাদেশ। তবে সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ বাচাইয়ে চ্যাম্পিয়ন হওয়া জিম্বাবুয়ে, যে চ্যালেঞ্জ জানাতে মুখি আছে সেটা বলার অপেক্ষা রাখেনা।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।