ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ব্যাটিং গড়ের ব্যাখায় সোহান, ‘খেলায় প্রভাব রাখতে পারাই গুরুত্বপূর্ণ’

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৫ জুলাই ২০২২ ০৫:৫৪

টি-টোয়েন্টি অধিনায়ক৷ ছবি সংগৃহীত টি-টোয়েন্টি অধিনায়ক৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: বাংলাদেশ টি-২০ দলের অষ্টম অধিনায়ক নুরুল হাসান সোহান। নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা শুরু হয়েছে সোহানকে নিয়ে। কারণ মুশফিকুর রহিম, লিটন দাস থাকায় জাতীয় দলে থাকলেও একাদশে তার জায়গা পাকা ছিল না।


সেই সোহানের হাতে উঠেছে অধিনায়কের দায়িত্ব। মানে একাদশে তার জায়গা পাকা। তারপর থেকেই টি-২০ তে সোহানের ব্যাটিং আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছে। বিশেষ করে তার ব্যাটিং গড়। সাধারণত লোয়ার অর্ডারে ব্যাটিং করেন তিনি।


ক্যারিয়ারে ৩৩ ম্যাচ খেলে ২৭১ রান করেছেন সোহান। ব্যাটিং গড় মাত্র ১২.৯০, স্ট্রাইক রেট ১১.৯৮, সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৩০ রান।
এমন ব্যাটিং গড়ের ব্যাখ্যাও রোববার সংবাদ সম্মেলনে দিয়েছেন সোহান। তার মতে, অনেক সময় এ ফরম্যাটে রান সংখ্যার চেয়ে খেলায় প্রভাব ফেলাটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। নামলেই হয়তো ছক্কা মারতে হবে, সেটাই করতে হয়। তাতে রান কম থাকে, তবে দল উপকৃত হয়।


তিনি বলেন, ‘টি-২০ তে আমরা যারা মিডল বা লোয়ার অর্ডারে ব্যাটিং করি এখানে আমাদের রানের সংখ্যার থেকে স্ট্রাইক রেট বা ইমপ্যাক্ট গুরুত্বপূর্ন। জিনিসটা এমন হতে পারে ১৫-২০ রান ছোট মনে হতে পারে কিন্তু ওই রান খেলার ওপর কতটা ইমপ্যাক্ট পড়তে পারে ওটায় চিন্তা থাকবে।’


গত দেড় যুগে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের জয়টা স্বাভাবিক ঘটনা হয়ে গেছে। কন্ডিশন যাই হোক, ভেন্যু যাই হোক তাদের কাছে হারলেই বিপদ। একই রকম প্রত্যাশার চাপ এবারও বাংলাদেশ দলের উপর থাকবে।


যদিও সোহান চাপের তত্ত্বে বিশ্বাসী নন। বাংলাদেশের টি-২০ অধিনায়ক বলেন, ‘আমার আছে মনে হয় আমি নিজে আমার হার্ডওয়ার্ক করবো, প্রক্রিয়া অনুসরণ করবো, নিজে সৎ থাকবো। ফলাফল, ভবিষ্যৎ, অতীত এগুলো নিয়ে আমি খুব একটা চিন্তা করি না। চাপ থেকে দূরে থাকার চেষ্টা করি।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।