ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জিম্বাবুয়ে সিরিজ

অধিনায়কত্ব সম্মান ও চ্যালেঞ্জিং- সোহান 

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ জুলাই ২০২২ ০৪:৩২

নুরুল হাসান সোহান। ছবি সংগৃহীত নুরুল হাসান সোহান। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ব্যর্থতার ধারাবাহিকতায় কোনঠাসা মাহমুদউল্লাহ রিয়াদ। আসন্ন জিম্বাবুয়ে সিরিজে পেয়েছেন বিশ্রাম। এছাড়াও বাকি সিনিয়রদের রাখা হয়নি দলে। এই সফরে সংক্ষিপ্ত ফরম্যাটে দলকে নেতৃত্ব দেওয়ার কাজটি করবেন কাজী নুরুল হাসান সোহান। এটি অবশ্যই সোহানের জন্য দারুণকিছুই। অধিনায়কত্বকে সম্মানের দায়িত্ব বলেও মনে করছেন এই উইকেট রক্ষক ব্যাটার। 

শনিবার দেশের এক জনপ্রিয় গণমাধ্যমে সোহান জানান অধিনায়কত্ব নিয়ে নিজের ভাবনা। সোহান বলেন, ‘অনেক ভালো লাগা ও সম্মানের দায়িত্ব। পাশাপাশি ব্যাপারটি চ্যালেঞ্জিং। আমি জানি বাংলাদেশের অধিনায়কত্ব করাটা মোটেও সহজ কাজ নয়। আমি এ চ্যালেঞ্জ নেওয়ার জন্য নিজেকে মনের দিক থেকে তৈরি করছি। এ চ্যালেঞ্জ অতিক্রম করতে আপ্রাণ চেষ্টা থাকবে।’

সোহান পারফরম্যান্সের বিচারে নেতৃত্ব পায়নি এটি হলফ করেই বলা যায়। কারন এই সংস্করণে পরিসংখ্যান সোহানের পক্ষে খুব একটা সাফাই গায়না। কি কারনে তা পরিসংখ্যানে চোখ বুলালেই দিবালোকের মতই স্পষ্ট হয়ে যাবে। 

২০১৬ সালের ১৫ জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় সোহানের। মুশফিকুর রহিম ও লিটন দাসের উপস্থিতিতে খুব একটা সুযোগ না পাওয়া সোহান ৩৩ ম্যাচে করেছেন ২৭১ রান। যেখানে সর্বোচ্চ ৩৩। প্রায় ১১২ স্ট্রাইকরেটে ব্যাট করা সোহানের গড় ১৩ এর সামান্য কম। এসব বিবেচনায় বলা যেতে পারেই সোহান ভাগ্যবানদের একজন। মূলত সোহানের নেতৃত্বগুনের কারনেই জাতীয় দলকে সামনে থেকে লিড করার সুযোগ তিনি পেলেন। 

জিম্বাবুয়ে সিরিজ শেষে এই ফরম্যাটে প্রধানের দায়িত্বে দেখা যেতে পারে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। সাকিব যুক্ত হলে ডেপুটি হয়ে নেতৃত্ব উপভোগ করতে হবে সোহানকে। সোহান গ্লাভস হাতে নিজের জাত চেনাতে শতভাগ সক্ষম হলেও ব্যাটার হিসেবে ছিলেন মলিন। তবে সর্বশেষ উইন্ডিজ সিরিজে ব্যাট হাতে তিনি দেখিয়েছেন একধরনের ক্যামিও। এবার পালা নেতৃত্ব দিয়ে দলকে জয়ের স্বাদ এনে দেওয়া। সর্বশেষ ১৩ ম্যাচে এই সংস্করণে বাংলাদেশ দল জয় পেয়েছে মাত্র ১টি।  

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।