ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপে ফিরবেন মুশফিক-মাহমুদউল্লাহ!

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৩ জুলাই ২০২২ ১১:০১

শঙ্কায় পড়েছে রিয়াদ-মুশফিকের টি-টোয়েন্টি ক্যারিয়ার। ফাইল ছবি শঙ্কায় পড়েছে রিয়াদ-মুশফিকের টি-টোয়েন্টি ক্যারিয়ার। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ জিম্বাবুয়ে সফরের জন্য শুক্রবার ঘোষিত বাংলাদেশের টি-২০ দলে সুযোগ হয়নি দুই সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের। গত কিছুদিন ধরেই গুঞ্জন ছিল তারা বাদ পড়তে পারেন। বাস্তবেও তাই হয়েছে।

গত বছর টি-২০ বিশ্বকাপের পরই ব্যর্থতার জের ধরে বাদ হয়েছিল মুশফিককে। পরে আফগানিস্তান সিরিজে আবারও এই ফরম্যাটের দলে ফিরেন তিনি। 

অধিনায়কের দায়িত্বে থাকা মাহমুদউল্লাহর অবস্থাও নাজুক ছিল। দল হারের বৃত্তে, নিজের ব্যাটেও রানের খরা। সবমিলিয়ে তাদেরকে বাদ দিতে দ্বিধা করেনি বিসিবি।

রাজধানীর এক হোটেলে শুক্রবার মাহমুদউল্লাহর সঙ্গে মিটিং করেছেন বিসিবির পরিচালক, নির্বাচকরা। বিসিবির চাওয়া না মেনে উপায়ও ছিল না এই সিনিয়র ক্রিকেটারের। নেতৃত্বের সঙ্গে দলেও জায়গা হারান তিনি। 

এ ফরম্যাটে মুশফিক-মাহমুদউল্লাহর অধ্যায় শেষ হয়ে গেছে, সেটা বুঝতে বাকি নেই কারোই। যদিও বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, এশিয়া কাপের ভাবনায় আছেন দুই ভায়রা ভাই। 

জিম্বাবুয়ে সফরের পর এশিয়া কাপে খেলবে বাংলাদেশ দল। সম্ভাব্য ভেন্যু সংযুক্ত আরব আমিরাত। আগামী ২৭ শুরু হবে টুর্নামেন্ট।

শুক্রবার জালাল ইউনুস বলেছেন, ‘এশিয়া কাপের ভাবনায় তারা (মাহমুদউল্লাহ, মুশফিক) আছে। পরেরটা আমরা পরে চিন্তা করব। শুধুমাত্র জিম্বাবুয়েতে আমরা এই টি-টোয়েন্টি দলটাকে দেখতে চাচ্ছি। আমরা এটাকে পরীক্ষামূলক দল বলছি না, কারণ এই সংস্করণে আমরা ভালো করছি না। সামনে ভালো করতে পারব কি না আমরা জানি না। তবে আমরা চেষ্টা করছি। দেখি আমরা, নতুনরা কী করে।’

শুধু জিম্বাবুয়ে সফরের জন্য টি-২০ দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে সোহানকে। এটি নিশ্চিত খবর। এশিয়া কাপ থেকেই এ ফরম্যাটের নেতৃত্বে দেখা যাবে সাকিব আল হাসানকে। সেটি অবশ্য শুক্রবার বিসিবির কর্তারা স্পষ্ট করেননি।

নতুনদের দেখতেই মাহমুদউল্লাহ-মুশফিককে বিশ্রাম দেয়া হয়েছে জানিয়ে জালাল ইউনুস বলেছেন, ‘টি-২০ তে (মাহমুদউল্লাহ) রিয়াদ আমাদের অধিনায়ক ছিল। কয়েকদিন ধরে আলোচনা চলছিল অধিনায়কত্ব ইস্যু নিয়ে। সম্মানের সঙ্গে আমরা রিয়াদকে ডেকেছিলাম, টি-টোয়েন্টি দল নিয়ে আলাপ করেছি। তার সঙ্গে আলাপ আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, এবার আমরা একটা নতুন দল পাঠাতে চাচ্ছি জিম্বাবুয়েতে। এর মধ্যে কিছু সিনিয়র খেলোয়াড়ও থাকছে না। আসলে দেখার জন্য তাদেরকে (তরুণদের) পাঠানো হচ্ছে।’

তবে অধিনায়ক হিসেবে সোহানের সামর্থ্যে আস্থা রাখছে বিসিবি। জালাল ইউনুস জানান, ‘সোহান ঘরোয়া ক্রিকেটে নেতৃত্ব দিয়েছে। ওর মধ্েয আমরা লিডারশিপ কোয়ালিটি দেখেছি। ঘরোয়া ক্রিকেটে সে পরীক্ষিত একজন অধিনায়ক। ও অভিজ্ঞ এবং অনুপ্রাণিত করার সামর্থ্য ওর আছে।’

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।