ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

টেস্ট আঙিনায় বাংলাদেশের ২২ বছর

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৭ জুন ২০২২ ০৩:২৪

২০০০ সালের আজকের এই দিনে টেস্ট স্ট্যাটাস পায় বাংলাদেশ। ফাইল ছবি ২০০০ সালের আজকের এই দিনে টেস্ট স্ট্যাটাস পায় বাংলাদেশ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে জগমোহন ডালমিয়া নামটা জড়িয়ে আছে ওতোপ্রোতভাবেই। তৎকালীন আইসিসি সভাপতি, বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির ক্ষেত্রে রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান। এই ডালমিয়ার হাত ধরেই ২২ বছর আগে আইসিসির পূর্ণ সদস্য লাভ করেছিল বাংলাদেশ। বছর সাতেক আগে বাংলাদেশ ক্রিকেটের এই পরম বন্ধু হয়েছেন প্রয়াত। তবে বাংলার ক্রিকেটে অমর হয়েই থাকবেন ডালমিয়া।

২৬ জুন, ২০০০! বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অবিস্মরণীয় একটি দিন এটি। ২২ বছর আগের ঠিক আজকের এই দিনে ক্রিকেটের অভিজাত আঙিনায় পা রাখে টাইগাররা। এরপর থেকেই বেড়েছে এদেশের ক্রিকেটের প্রসার। ডালমিয়ার হাত ধরে যে নতুন দিগন্তের জাগরণ হয় বাংলাদেশের ক্রিকেটে, সেই ধারা অব্যাহত রয়েছে এখনও।

টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির পর তৎকালীন বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরীর চেষ্টায়, মাত্র পাঁচ মাসের মাথায় অভিষেক টেস্ট খেলতে নেমে যায় বাংলাদেশ দল। নাঈমুর রহমান দুর্জয়ের নেতৃত্বে ২০০০ সালের ১০ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলেছিল টাইগাররা। সৌরভ গাঙ্গুলির দলকে প্রথম ইনিংসে রীতিমতো চমকে দিয়েছিল বাংলাদেশ! আমিনুল ইসলাম বুলবুলের গৌরবময়, ঐতিহাসিক সেঞ্চুরিতে ৪০০ রান করেছিল স্বাগতিকেরা। 

জগমোহন ডালমিয়া ছিলেন বাংলার ক্রিকেটের পরম বন্ধু। ফাইল ছবি

যদিও দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ গুটিয়ে যায় একশ পার করার আগেই। অনুমেয়ভাবেই ম্যাচটা ও হেরে যায় দুর্জয় বাহিনী। তারপর গত ২২ বছরের পথ চলায় টেস্টে বাংলাদেশের সংগ্রাম অব্যাহত রয়েছে। এত বছরেও প্রতিষ্ঠিত শক্তি হতে পারেনি। কালে-ভদ্রে কিছু অর্জন-সাফল্য এসেছে বটে, কিন্তু মোটা দাগে সাদা পোশাকের লড়াইয়ে ধুঁকতে থাকা বাংলাদেশকেই বারবার দেখেছে ক্রিকেট বিশ্ব।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরেও বাংলাদেশ দেখিয়েছে এই ফরম্যাটে এখনও তাঁরা কতটা পিছিয়ে। শুধু ক্যারিবীয় সফরই নয়, এর আগে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টেই নাকাল হয়েছিল টাইগাররা। তার আগে দক্ষিণ আফ্রিকা সফরেও লাল বলে হয়েছে টাইগারদের ভরাডুবি। বলা যায় অভিজাত এই ফরম্যাটে ধারাবাহিকভাবে ব্যর্থ বাংলাদেশ দল। সেন্ট লুসিয়া টেস্টের আগে ১৩৩ টেস্টে টাইগারদের জয় মাত্র ১৬টি, হার ৯৯টি এবং ড্র হয়েছে ১৮টি ম্যাচ। টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির ২২ বছর পূর্তির দিনে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে পরাজয়ের সেঞ্চুরি!

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।