ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দলের ব্যর্থতার মাঝেও তাইজুলের ‘পুরস্কার’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২ ২৩:০৪

টেস্ট  র‌্যাংকিংয়ে দেশীয় বোলারদের মধ্যে সবার উপরে তাইজুল। ফাইল ছবি। টেস্ট র‌্যাংকিংয়ে দেশীয় বোলারদের মধ্যে সবার উপরে তাইজুল। ফাইল ছবি।

বাংলাদেশ ক্রিকেটে ছক্কা নাঈমের সাথে তাইজুল ইসলামকে তুলনা করলে মোটেও ভুল কিছু হবে না। বাংলাদেশ দল যখন নিজেদের শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করার লড়াইয়ে ছিল তখন জাতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন নাঈম ইসলাম। ব্যাট হাতে ধারাবাহিক হলেও টিম কম্বিনেশনের কারনে একাদশ থেকে বাদ পড়তেন হরহামেশাই। সেই একই পথের পথিক তাইজুল ইসলাম। 

সাকিবের পরে দেশের হয়ে সবচেয়ে সেরা স্পিনার কে এমন প্রশ্ন নিশ্চিতভাবেই নাম আসবে এই বোলারের। কারন সেরার বিচারে তাকে উপেক্ষা করার কোন উপায় নেই। ঝুলিতে দেড়শতাধিক উইকেট থাকলেও স্পিন পেস কম্বিনেশনে সবসয় কপাল পুড়ে এই বোলারের। আফ্রিকার ডারবানে প্রথম টেস্টে যেখানে স্পিন ঘুর্ণিতে হেরেছিল বাংলাদেশ সেখানেও সুযোগ হয়নি তার। কারন পুরনো, তবে নতুন করে যা হওয়ার তা হলো পরের ম্যাচে ফিরেই বল হাতে করেন বাজিমাত। ফলে দল দুই ম্যাচেই লজ্জার রেকর্ড গড়লেও আইসিসি থেকে পুরস্কার পেলেন তিনি।  

আরও পড়ুনঃ ভিড়ের মাঝে আলোর প্রদীপ

আইসিসির সবশেষ প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে তাইজুলের বর্তমান অবস্থান ২২তম। ৬৩৬ রেটিং পয়েন্ট নিয়ে  বাংলাদেশীদের মধ্যে সবার উপরে বামহাতি এই স্পিনার। 

আফ্রিকান টেস্ট সিরিজে ঘটেছে ভিন্ন দুই ঘটনা। অর্থ্যাৎ যেখানে খালেদ আহমেদের একাদশে সুযোগ পাওয়া সম্ভাবনা মোটেও ছিলনা সেখানে শরিফুলের ইনজুরিতে মিলেছে সুযোগ। অপরদিকে তাইজুলের বাদ পড়ার কথা না থাকলেও পড়েছে বাদ। আকস্মিক সুযোগ যথাযথভাবে কাজে লাগাতে ভুল করেননি খালেদ। পোর্ট এলিজাবেথে ৪ উইকেট পাওয়া এই পেসার ২২ ধাপ এগিয়ে ঢুকে পড়েছেন একশোতে। তার অবস্থান এখন ৯৮ নম্বরে। তবে অবনতি হয়েছে মেহেদী হাসান মিরাজের। এই অফ স্পিনার মোটেও সুবিধা করতে পারেননি দ্বিতীয় টেস্টে। দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট পাওয়া মিরাজ তিন ধাপ পিছিয়ে আছেন ৩৪তম স্থানে।

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।