ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৫ এপ্রিল ২০২২ ১০:৩৬

সালমা খাতুন। ফাইল ছবি সালমা খাতুন। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ আইসিসি নারী ক্রিকেট বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন। সেরা একাদশের ১১তম সদস্য হিসেবে তাকে রাখা হয়েছে। অধিনায়ক হিসেবে রয়েছেন টুর্নামেন্টের শিরোপা জয়ী অধিনায়ক অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং।

সোমবার (৪ এপ্রিল) নারী বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করে আইসিসি। আইসিসির প্রতিনিধিসহ ধারাভাষ্যকার ও সংবাদকর্মীদের মিলিয়ে ছয় জনের একটি প্যানেল বেছে নেয় এই একাদশ। আইসিসির প্যানেলের প্রধান ছিলেন ক্রিস তেতলি।

এবারের ওয়ানডে নারী বিশ্বকাপে নিজেদের শেষ দুই ম্যাচে অলরাউন্ডার হিসেবে দারুণ খেলেছেন বাংলাদেশের সালমা খাতুন। যার ফলে আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন তিনি। র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।

৭ ম্যাচে দুর্দান্ত অফ স্পিনে ১০ উইকেট শিকার করেছেন সালমা। যেখানে ওভারপ্রতি স্রেফ ৩.৭৯ রান দিয়েছেন তিনি। আসরে ২০ ওভারের বেশি বল করা বোলারদের মধ্যে সবচেয়ে মিতব্যয়ী বোলার সালমাই।

যেখানে শেষ দুই ম্যাচেই ৫ উইকেট নিয়েছেন সালমা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৩ রান খরচ করে ৩ উইকেট এবং ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে ৪৬ রান দিয়ে ২ উইকেট শিকার করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। মূলত বোলিংয়ের কারণেই বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন তিনি। তাকে রাখা হয়েছে ১১তম সদস্য হিসেবে। তবে ব্যাট হাতেও বাংলাদেশের হয়ে টুকটাক রান করেছেন তিনি।

সেরা একাদশের অধিনায়ক হিসেবে রয়েছেন টুর্নামেন্টের শিরোপা জয়ী অধিনায়ক অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং। টুর্নামেন্টসেরা অ্যালিসা হিলিসহ টুর্নামেন্টের শিরোপা জয়ী দলের চারজন ক্রিকেটার সেরা একাদশে জায়গা পেয়েছেন। ওপেনার হিসেবে থাকছেন অ্যালিসা হিলি। এছাড়া সহ-অধিনায়ক হিসেবে রয়েছেন অজির রেচেল হেনেস।

একাদশে আছেন দক্ষিণ আফ্রিকার তিনজন-লরা উলভার্ট, মারিজান ক্যাপ এবং শাবনিম ইসমাইল। ইংল্যান্ড থেকে আছেন দুইজন-নেট স্কাইভার এবং শপি এক্সলেসটন। ওয়েস্ট ইন্ডিজের আছেন একজন হেইলি ম্যাথিউজ।বাংলাদেশ থেকে একাদশে জায়গা পেয়েছেন একমাত্র অফস্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন।

আইসিসির বিশ্বকাপ সেরা একাদশঃ লরা উলভার্ট (দক্ষিণ আফ্রিকা)অ্যালিসা হিলি (উইকেটরক্ষক) (অস্ট্রেলিয়া)ম্যাগ লেনিং (অধিনায়ক) (অস্ট্রেলিয়া)রেচেল হেনেস (অস্ট্রেলিয়া)নেট স্কাইভার (ইংল্যান্ড)বেথ মুনি (অস্ট্রেলিয়া)হেইলে ম্যাথিউজ (ওয়েস্ট ইন্ডিজ)মারিজান ক্যাপ (দক্ষিণ আফ্রিকা)শপি এক্সলেসটন (ইংল্যান্ড)শাবনিম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা)সালমা খাতুন (বাংলাদেশ)

১২তম সদস্য : চার্লি ডিন (ইংল্যান্ড)

 

 

-নট আউট/এসআর/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

স্কটিশদের বিধ্বস্ত করে টেবিলের চূড়ায় টাইগ্রেসরা

ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে, রীতিমতো স্কটিশদের বিধ্বস্ত করেছে টাইগ্রেসরা। 

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশ

স্কটিশদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছিল আগেই। আজ (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র...

হারমানপ্রীতের আচরণ ক্ষমার অযোগ্য— বলেছেন মিতালি

আমার যতদূর মনে পড়ছে, তাতে কেউ কখনও এরকম আচরণ করেনি।’