ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৫:৫৪

৫৫ রানের জয় পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। গেটি ইমেজ ৫৫ রানের জয় পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ স্কটিশদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছিল আগেই। আজ (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিতলেই সুযোগ ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে পা রাখার। এমন ম্যাচে ব্যাট হাতে মুর্শিদা-নিগারের জোড়া হাফ সেঞ্চুরিতে ১৫৮ রানের পাহাড় গড়ে বাংলাদেশ নারী ক্রিকেট দল। জবাবে ১২ রানে ৩ উইকেট হারানোর পর, আর কোন উইকেট না হারালেও যুক্তরাষ্ট্র থামে ১০৩ রানে। ফলে ৫৫ রানের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই, আইসিসি বিশ্বকাপ বাছাইয়ের শেষ চার নিশ্চিত করে নিগার সুলতানা জ্যোতির দল।

১৫৯ রানের কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে, শুরুতেই টাইগ্রেসদের তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। রানের খাতা খোলার আগেই ইনিংসের প্রথম ওভারে সালমা খাতুনের শিকার হয়ে ফিরেন ওপেনার সিগ্নধা পাল। এরপর ১ রান করে রান আউটে কাটা পড়েন আরেক ওপেনার দিশা। দলীয় ১২ রানের মাথায়, ব্যক্তিগত শূন্য রানে ফিরেন আনিকা। শুরুতেই তিন উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যুক্তরাষ্ট্র।

চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন সিন্ধু ও লিসা। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করে যুক্তরাষ্ট্র৷ দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে, ততক্ষণে ম্যাচ থেকে ছিটকে যায় যুক্তরাষ্ট্র। হাফ সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক সিন্ধু। শেষ পর্যন্ত এই জুটিতে আর ভাঙতে পারেনি টাইগ্রেস বোলাররা৷ 

নির্ধারিত ২০ ওভারে যুক্তরাষ্ট্র থামে ১০৩ রানে৷ ফলে, ৫৫ রানের জয়ে গ্রুপ পর্বের তিন ম্যাচেই জয় পায় বাংলাদেশ। ৮ চারে ৭১ বলে আনবিটেন ৭৪ রান করেন সিন্ধু। ১ চারে ৪১ বলে লিসা করেন ২৪ রান। 

এর আগে শেখ জায়েদ স্টেডিয়ামে এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার শারমিন সুলতানার উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলের হাল ধরেন মুর্শিদা খাতুন এবং অধিনায়ক নিগার সুলতানা। দুজনের অবিচ্ছিন্ন শতাধিক রানের জোটে, রান পাহাড়ের ইঙ্গিত দেয় বাংলাদেশ। দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। 

শেষ পর্যন্ত এই জুটি আর ভাঙতে পারেনি যুক্তরাষ্ট্র৷ নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ ১ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৫৮ রান৷ ৯ চারে ৬৪ বলে আনবিটেন ৭৭ রান করেন মুর্শিদা। ৬ চার ১ ছক্কায় ৪০ বলে নিগার সুলতানা করেন ৫৬ রান। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

স্কটিশদের বিধ্বস্ত করে টেবিলের চূড়ায় টাইগ্রেসরা

ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে, রীতিমতো স্কটিশদের বিধ্বস্ত করেছে টাইগ্রেসরা। 

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশ

স্কটিশদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছিল আগেই। আজ (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র...

হারমানপ্রীতের আচরণ ক্ষমার অযোগ্য— বলেছেন মিতালি

আমার যতদূর মনে পড়ছে, তাতে কেউ কখনও এরকম আচরণ করেনি।’