ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নাসির নাকি সাকিব

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৫৭

ছবিঃ ফাইল ফটো। ছবিঃ ফাইল ফটো।

নিউজ ডেস্কঃ শেষ হয়ে এলো বিপিএল-২০২৩ এর এবারের আসর। আজ ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামছে বিপিএলের ৯ম আসরের। শুরু থেকেই সবার আগ্রহ থাকে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় কে হবেন তার হিসাব নিকাশ করার। অনুমিতভাবেই আজকে জানা যাবে সেই খেলোয়াড়ের নাম, তার আগে একটু চোখ বুলিয়ে নেয়া যাক, এই রেসে কে কে আছেন।

 

নাসির হোসেন

ঢাকা ডমিনেটরসের অধিনায়ক নাসির হোসেন। আসরে তার দল সুপার ফোরে কোয়ালিফাই করতে না পারলেও কাপ্তান হিসেবে নাসির ছিলেন দারুন সফল। টুর্নামেন্ট জুড়ে কখনও হেসেছে নাসিরের ব্যাট, কখনও বা বল। ব্যাট হাতে আসরের ৪ নম্বরে রয়েছেন যার রানসংখ্যা ৩৬৬ আর বল হাতে নিয়েছেন ১৬ উইকেট। দুই বিভাগেই টপ ৫ এর মধ্যে থাকা একমাত্র ক্রিকেটার তিনি। টুর্নামেন্ট সেরার দৌড়ে সবার থেকে এগিয়ে নাসির, এটা নির্ধিদায় বলাই যায়।

 

সাকিব আল হাসান

এবারের আসরে ফরচুন বরিশালের দায়িত্ব পালন করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। গেলো ৮ বিপিএলে ৪ বার টুর্নামেন্ট সেরার মুকুট গেছে যার ঘরে তিনি আরও একবার আছেন সেরা হবার কাতারে। গতবার বিপিএলে তার দল চ্যাম্পিয়ান হতে না পারলেও তিনি ছিলেন সিরিজ সেরা। এবারও ব্যাট-বলে উজ্জ্বল ছিলেন তিনি। ব্যাট হাতে ৩৭৫ রান করার পাশাপাশি বল হতে ১০ উইকেট নিয়েছেন টাইগার এই পোস্টার বয়। নাসিরের চেয়ে একটি ম্যাচ বেশি খেলা সাকিব নাসিরের চেয়ে ৯ রান বেশি করলেও ৬ উইকেট কম পেয়েছেন।

 

তৌহিদ হৃদয়

চলতি বিপিএলে টানা হ্যাট্টিক হাফ-সেঞ্চুরি করা তৌহিদ হৃদয়ও আছেন সেরার তালিকায়। মাঝে ইনজুরিতে দুটি ম্যাচ মিস না করলেও হয়ত তিনি সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় থাকতেন। ৫ ফিফটিতে হৃদয়ের রান ৪০৩, ফাইনাল ম্যাচে তার ব্যাট হাসলে তিনিও পেয়ে যেতে পারেন টুনামেন্ট সেরার খেতাব। সবচেয়ে গুরুত্বপূণ বিষয়, এবারের বিপিএলে কমপক্ষে ২০০ রান করা ব্যাটারের মধ্যে সবচেয়ে বেশি স্ট্রাইকরেট তৌহিদ হৃদয়ের যা ১৭৪.৪১, যা নোট করে রাখার মত।

 

নাজমুল হোসেন শান্ত

নাজমুল শান্তকে নিয়ে অনেক সমালোচনা হলেও এবারের আসরের সর্বোচ্চ রান এসেছে তার ব্যাট থেকেই। ৩৭ গড়ে ১৪ ম্যাচে ৪৫২ রান করেছেন তিনি, যার মধ্যে রয়েছে ৩টি হাফ-সেঞ্চুরি। তবে সবাইকে তিনি যেখানে নিরাশ করেছেন তা হচ্ছে স্ট্রাইকরেট। এবারের আসরে কমপক্ষে ২৫০ রান করেছেন এমন ব্যাটারের মধ্যে তার স্ট্রাইকরেট সবচেয়ে কম (১১৩.৮৫), টি-টুয়েন্টি ক্রিকেটে যা বড্ড বেমানান। তারপরও তিনিও আছেন সিরিজ সেরার শর্টলিস্টে।

 

আরও কিছু পুরস্কার আছে, সেরা ব্যাটার ও সেরা বোলার। কোনো প্রশ্ন ছাড়াই নাজমুল শান্ত ও তৌহিদ হৃদয়ের মধ্যে যে কোনো একজনের হাতে উঠবে এবারের সেরা ব্যাটারের পুরস্কার আর বোলিং বিভাগে সবার উপরে রয়েছে হাসান মাহমুদ (১৭ উইকেট)। তার ঠিক পরেই ১৬ উইকেট নিয়ে ২য় অবস্থানে কুমিল্লার তানভীর ইসলাম যার শিকার ১৬ উইকেট।

 

বোলিং বিভাগেও এই দুইজনের মধ্যে যে কোনো একজনের হাতেই উঠবে সেরার পুরস্কার। আর ফাইনালে চ্যাম্পিয়ান হিসেবে দুই কোটি টাকা পাচ্ছে কোন দল, সেটি প্রমাণ হবে আজকের ম্যাচে। কুমিল্লার ৪র্থ নাকি সিলেটের ১ম, অপেক্ষা আরও কিছুক্ষন।

 

নট আউট/ডব্লিউআর।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...