ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২ ০৪:২৬

ব্যাটে-বলে দাপট ভারতের। গেটি ইমেজ ব্যাটে-বলে দাপট ভারতের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকার হারে শেষ চার আগেই নিশ্চিত করে ফেলেছিল ভারত। হয়েছিল গ্রুপ চ্যাম্পিয়নও। তবে বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। এমসিজিতে জিম্বাবুয়েকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেই সেমির আগে নিজেদের বেশ ঝালিয়ে নিয়েছে রাহুল-সূর্যকুমাররা।

এমসিজিতে এদিন টস জিতে আগে ব্যাট করে ১৮৬ রানের পাহাড় গড়ে ভারত। হাফ সেঞ্চুরি তুলে নেন ওপেনার লোকেশ রাহুল। এছাড়া ২৫ বলে বিধ্বংসী ৬১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন সূর্যকুমার যাদব। লক্ষ্য তাড়ায় ভারতের রান পাহাড়ের নিচে চাপা পড়ে জিম্বাবুয়ে। তাতেই ৩৬ রানে ৫ উইকেট হারায় দলটি। শেষ সবকটি উইকেট হারিয়ে ১১৫ রানে থামে জিম্বাবুয়ে। 

৭১ রানের বড় জয়ে ৮ পয়েন্ট নিয়েই সেমির টিকিট কাটে শিরোপা প্রত্যাশি ভারত। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চার নিশ্চিত করায়, প্রতিপক্ষ হিসেবে ভারতীয় পাচ্ছে ইংলিশদের৷ অন্যদিকে অপর সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। 

বড় লক্ষ্য তাড়া করতে নেমে, রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন জিম্বাবুয়ে ওপেনার ওয়েসলে মাধভেরে। পরের ওভারেই ফিরেন রেজিস চাকাভাও। শুরুতেই দুই উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় জিম্বাবুয়ে। এক পর্যায়ে বোর্ডে মাত্র ৩৬ রান তুলতেই দলটি হারায় ৫ উইকেট। 

৬ষ্ঠ উইকেট জুটিতে দলের হাল অবশ্য ধরেন সিকান্দার রাজা ও রায়ান বার্ল। দু'জন মিলেই গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। দলীয় একশ পার করার আগে ৩৫ রান করা বার্লের বিদায়ে ভাঙে এই জুটি৷ এরপর ফের তাসের ঘরের মতো ভেঙে যায় জিম্বাবুয়ের লোয়ার অর্ডার। রাজার ব্যাট থেকে আসে ৩৪ রান। 

শেষ পর্যন্ত ১৭.২ ওভারে ১১৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ফলে ৭১ রানের বড় জয় পায় ভারত। দলের পক্ষে সর্বোচ্চ তিন উইকেট নেন রবিচন্দ্রন অশ্বীন। মোহাম্মদ শামি ও হার্দিক পান্ডিয়া নেন দুই উইকেট করে।

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করে ১৮৬ রানের পাহাড়। ২৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করা সূর্যকুমার ৬ চার ও ৪ ছক্কায় খেলেন ২৫ বলে অপরাজিত ৬১ রানের ইনিংস। এছাড়া ওপেনার লোকেশ রাহুল করেন ৫১ রান। বিরাট কোহলির ব্যাট থেকে আসে ২৬ রান। জিম্বাবুয়ের পক্ষে দুই উইকেট নেন শন উইলিয়ামস।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...