ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রাঁচিতে জয়ের সুবাস পাচ্ছে ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৭

কুলদীপ-অশ্বিনে বিপর্যস্ত ইংল্যান্ড। গেটি ইমেজ কুলদীপ-অশ্বিনে বিপর্যস্ত ইংল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ রাঁচিতে দ্বিতীয় দিন শেষে এগিয়ে ছিল সফরকারী ইংল্যান্ড। তৃতীয় দিনে এসে লিড পেয়েও সেটা বড় করতে পারেনি বেন স্টোকসের দল। ভারতীয় স্পিনারদের তোপে দ্বিতীয় ইনিংসে ইংলিশরা গুটিয়েছে দেড়শ তোলার আগেই। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় দিনের খেলা শেষে জয়ের সুবাস পাচ্ছে ভারত।

রাঁচিতে ১৯২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় দিনে ৮ ওভার ব্যাট করেছে স্বাগতিকরা। তাতেই ৪০ রান বোর্ডে তুলেছে দুই ভারতীয় ওপেনার। জয়ের জন্য স্বাগতিকদের প্রয়োজন আর ১৫২ রান। ৪ চারে ২৪ রানে অপরাজিত আছেন রোহিত শর্মা। ১৬ রান করেছেন জয়সওয়াল। 

৪৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই অশ্বিনের তোপে জোড়া উইকেট হারায় ইংল্যান্ড। পরপর দুই বলে এই স্পিনার তুলে নেন বেন ডাকেট ও ওলি পোপকে। এরপর জো রুট ও জ্যাক ক্রোলি ধরেন দলের হাল। দু'জন মিলে গড়েন চল্লিশোর্ধ্ব রানের জোট। তাতেই ইংলিশদের লিডটা পেরোয় দলীয় শতরানের গণ্ডি।

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান জো রুট দ্বিতীয় ইনিংসে ফেরেন ব্যক্তিগত ১১ রানে। এরপর জনি বেয়ারেস্টোকে নিয়ে দলের হাল ধরেন জ্যাক ক্রোলি। এই জুটিতে দলীয় একশ পার করে ইংল্যান্ড। হাফ সেঞ্চুরি তুলে নেন জ্যাক ক্রোলি। এরপরেই সাজঘরে ফিরেন এই ওপেনার। ৭ চারে জ্যাক ক্রোলি করেন ৬০ রান। এরপর তাসের ঘরের মতো ভেঙেছে ইংলিশদের ব্যাটিং অর্ডার।

শেষ পর্যন্ত কুলদীপের তোপে মাত্র ১৪৫ রানে থামে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। জনি বেয়ারেস্টো করেন ৩০ রান৷ ভারতের পক্ষে ৫ উইকেট নেন অশ্বিন। কুলদীপ যাদব নেন ৪ উইকেট। ফলে, জয়ের জন্য ভার‍তের সামনে টার্গেট দাঁড়ায় ১৯২ রানের।

এর আগে ৭ উইকেটে ২১৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। এদিন স্বাগতিকদের একাই টানেন ধ্রুব জুরেল। তাকে দারুণ সঙ্গ দেন কুলদীপ যাদব। ৮ম উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন ৭৬ রান। ১৩১ বলে ২৮ রান করেন কুলদীপ। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন ধ্রুব। তাতেই লড়াইয়ে ফিরে ভারত।

দারুণ ব্যাট করা ধ্রুব ছুটছিলেন শতকের দিকেই। কিন্তু নার্ভাস নাইন্টিজের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে। ফেরার আগে ৬ চার ও ৪ ছক্কায় ধ্রুব জুরেল করেন ৯০ রান। শেষ পর্যন্ত ভারতের প্রথম ইনিংস থামে ৩০৭ রানে। ইংল্যান্ডের পক্ষে শোয়েব বশির নেন ৫ উইকেট। টম হার্টলি নেন ৩ উইকেট। জিমি অ্যান্ডারসনের শিকার ২ উইকেট। 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷