ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বর্ষসেরা ক্রিকেটার কামিন্স, ওয়ানডেতে কোহলি এবং টেস্টে খাজা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২৪ ১১:৪৩

প্যাট কামিন্স। ফাইল ছবি প্যাট কামিন্স। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ২০২৩ সালের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। বর্ষসেরা খেলোয়াড় হয়ে স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতলেন বিশ্বকাপজয়ী এই অজি অধিনায়ক। অন্যদিকে কামিন্সের সতীর্থ উসমান খাজা নির্বাচিত হয়েছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটার। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরষ্কারটা জিতেছেন ভারতীয় তারকা বিরাট কোহলি। 

স্বদেশি ট্রাভিস হেড এবং ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজাকে পেছনে ফেলে ২০২৩ সালের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছে কামিন্স। এই অধিনায়ক নির্বাচিত হবেন সেটা ছিল অনেকটা অনুমেয়ই। গত বছরটায় ব্যাটে-বলে পারফরম্যান্স দেখানোর পাশাপাশি কামিন্স মুনশিয়ানা দেখিয়েছেন কাপ্তানিতেও। অধিনায়ক হিসেবে এক বছরেই কামিন্স জিতেছেন আইসিসির বড় দুইটা ট্রফি (টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপ)।

এছাড়া গত বছর টেস্ট ও ওয়ানডেতে ২৪ ম্যাচে কামিন্স শিকার করেছেন ৫৯ উইকেট। এছাড়া কামিন্সের নামের পাশে রয়েছে চারশর বেশি রানও। অধিনায়ক হিসেবে দুই ট্রফি জিতে কার্যত হেড, কোহলিদের একপ্রকার ছিটকেই দেন তিনি। 

এদিকে গত বছরে সাদা পোশাকের ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক ছিলেন অস্ট্রেলিয়ার তারকা ওপেনার উসমান খাজা। ১৩ টেস্টে তিনটি সেঞ্চুরি ও প্রায় ৫২'র বেশি গড়ে খাজা রান করেছেন ১২১০। তাতেই আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেন তিনি। খাজা বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হতে পেছনে ফেলেছেন স্বদেশি ট্রাভিস হেড, ভারতীয় তারকা রবীচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের জো রুটকে।

অন্যদিকে বিশ্বকাপের বছরে ব্যাট হাতে কোহলি ছিলেন রীতিমতো রাজার আসনেই। ভারতকে বিশ্বকাপের ফাইনালে নিতেও কোহলি রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তাতেই স্বদেশি শুভমান গিল ও মোহাম্মদ সামি এবং নিউজিল্যান্ডের ড্যারিল মিচেলকে পেছনে ফেলেছেন তিনি। 

গত বছরটায় ২৭ ওয়ানডে খেলা কোহলি অবশ্য রান করেছেন প্রায় ১৪০০। যেখানে ৬টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৮টি হাফ সেঞ্চুরি । ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ১১ ইনিংসে ব্যাট করে রেকর্ড ৭৬৫ রান করেন কোহলি। বিশ্বকাপের মতো বড় মঞ্চেই স্বদেশী লিজেন্ড শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ ওয়ানডে শতকের রেকর্ডও ভেঙে ৫০ সেঞ্চুরির মালিক হন কোহলি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷