ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টি ব্যবসায় পরিণত হচ্ছে: বেন স্টোকস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২ ০৪:৫৬

বেন স্টোকস। ছবি সংগৃহীত বেন স্টোকস। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো বেন স্টোকস অবসর নিয়েছেন ওয়ানডে ক্রিকেট থেকে। মানসিক অবসাদে বেশ কয়েকবার ক্রিকেটের বাইরে জীবন কাটালেও শেষ পর্যন্ত ক্রিকেটের কঠিন সংস্করণে হয়েছেন অধিনায়ক। সাদা পোষাকের প্রতি অনুরাগী বলেও মন্তব্য করেছেন তিনি। সাথে যোগ করেছেন টি-টোয়েন্টি সংস্করণ ব্যবসায় পরিণত হওয়ার কথা। 

 

টি-টোয়েন্টি প্রসঙ্গে স্টোকস বলেন, ‘দেখুন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এখন দেশে দেশে ছড়িয়ে গেছে। আপনি বলতে পারেন, কিছু মানুষের জন্য টি-টোয়েন্টি এখন ব্যবসায় পরিণত হচ্ছে। এতে কিন্তু ক্রিকেটের জন্য ভালো দিকও আছে। সুযোগ বাড়ছে, যা ১৫ বছর আগেও ছিল না। ক্রিকেটের বাইরের জীবন, নিরাপত্তা এবং টাকা—এগুলো কিন্তু ১৫ থেকে ২০ বছর আগেও ছিল না।’

বর্তমান সময়ে সাবেকদের অনেকে টি-টোয়েন্টি ক্রিকেটের অধিক জনপ্রিয়তায় মনে করেন টেস্টের প্রতি খেলোয়াড়দের আগ্রহ নেই। তবে টেস্টই যে ক্রিকেটের মূল তা মনে করে দিয়েছেন এই ইংলিশ তারকা। 

টেস্ট  প্রসঙ্গে স্টোকস বলেন ‘টেস্ট ক্রিকেট কিন্তু হারিয়ে যাবে না। আমি এই সংস্করণের বড় অনুরাগী। এটাই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া। শুদ্ধতম সংস্করণ। টি-টোয়েন্টি ক্রিকেটের চেহারা বদলে দিলেও টেস্ট হারিয়ে যাবে না। শুধু আমি নই, বিশ্ব ক্রিকেটের বড় তারকাদের সবাই একই অনুভূতি ধারণ করেন। আমি মনে করি, সবার দায়িত্ব হচ্ছে এ বার্তা দিয়ে রাখা, টেস্ট ক্রিকেট এখনো মরে যায়নি।’

বর্তমানে দেশে দেশে চালু হচ্ছে ফ্র্যাঞ্চাইজি লিগ। আইপিএল,বিপিএল,বিগব্যাশ,সিপিএল,এলপিএল,টি-টেন, ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি, আফ্রিকা লিগ ইত্যাদি। এসব কারনে আইসিসির ভবিষ্যত পরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনতে হয়েছে ওয়ানডে ও টেস্ট সূচিতে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷