ঢাকা | শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

লর্ডসের অনার্স বোর্ডে রাবাদা, চালকের আসনে দ. আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২ ২০:৩৩

রাবাদা একাই নিলেন ৫ উইকেট। গেটি ইমেজ রাবাদা একাই নিলেন ৫ উইকেট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ লর্ডসে দ্বিতীয় দিন শেষে চালকের আসনে সফরকারী দক্ষিণ আফ্রিকা। রাবাদা-নরকিয়াদের তোপে প্রথম ইনিংসে ইংলিশরা গুটিয়েছে মাত্র ১৬৫ রানে। জবাবে ৭ উইকেটে ২৮৯ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে সফরকারীরা। লিড পেয়েছে ১২৪ রানের।

বৃষ্টির কারণে লর্ডসে প্রথম দিনে মাঠে গড়িয়েছিল মাত্র ৩২ ওভার।৷ তাতেই ১১৬ রান তুলতে হাফ ডজন উইকেট খুইয়েছিল স্বাগতিক ইংল্যান্ড। দ্বিতীয় দিন রাবাদার বোলিং তোপে মাত্র ৪৯ রান তুলতেইব, বাকি চার উইকেট হারায় স্বাগতিকরা। ওলি পোপ করেন ৭৩ রান। এছাড়া জ্যাক লিচের ব্যাট থেকে আসে ১৫ রান। শেষ পর্যন্ত ১৬৫ রানেই শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। 

লর্ডসের অনার্স বোর্ডে এদিন নাম তোলা কাগিসো রাবাদা নিয়েছেন ৫ উইকেট। অ্যানরিখ নরকিয়ার শিকার ৩ উইকেট। মার্কো জেনসেন নেন ২ উইকেট। 

১৬৫ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে, দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউইয়া ব্যাটে উড়ন্ত সূচনা করে সফরকারীরা। উদ্বোধনী জুটিতে এই দু'জন যোগ করেন ৮৫ রান। ৪৭ রান করা এলগারকে ফিরিয়ে, ইংল্যান্ডকে দিনের প্রথম সাফল্য এনে দেন কিংবদন্তি জিমি অ্যান্ডারসন। এরপর কিগান পিটারসেনকে নিয়ে লিড নেওয়ার পথে হাঁটেন এরউইয়া। তুলে নেন হাফ সেঞ্চুরি। 

থিতু হয়ে উইকিট বিলিয়ে আসেন পিটারসেন। ব্যাক্তিগত ২৪ রানে ম্যাথু পটসের শিকার হয়ে ফিরেন তিনি। এরপর লিড নেওয়ার আগে এইডেন মার্করামের উইকেটও হারায় দক্ষিণ আফ্রিকা। চর্তুথ উইকেটে দলের হাল ধরেন সারেল এরউইয়া ও ভ্যান ডার ডুসেন। তবে দলীয় দুইশ পার করার আগেই দু'জনই ফিরেন সাজঘরে। ৬ চারে ১৪৬ বলে ৭৩ রান করা এরউইয়া ফিরেন স্টোকসের শিকার হয়ে।

৪ চারে ১৯ রান করা ডুসেনকেও ফেরান স্টোকস। এরপর দলীয় ২১০ রানের মাথায় ভেরেইনার উইকেট হারালে, বড় লিডের স্বপ্ন ফিঁকে হয়ে যায় দক্ষিণ আফ্রিকার। তবে লর্ডস টেস্টের দ্বিতীয় দিনের শেষ সেশনে সফরকারীদের হাল ধরেন মার্কো জেনসেন ও কেশব মহারাজ। দু'জন মিলে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে, দলের লিডটা ছাড়ান একশ। 

তবে শেষ বিকেলে এসে খেই হারান মহারাজ। দারুণ ব্যাট করা এই প্রোটিয়া ব্যাটার, দিনের খেলা শেষ হওয়ার মিনিট দশেক আগে বিলিয়ে দেন উইকেট। ৭ চারে ৪৯ বলে ৪১ রান করে স্টোকসের শিকার হয়ে ফিরেন তিনি।  এরপর রাবাদাকে নিয়ে দিনের খেলা শেষ করেন জেনসেন। দিন শেষ করার আগে ৭ উইকেট হারিয়ে ২৮৯ রান তুলেছে সফরকারীরা, এগিয়ে ১২৪ রানে। ৪ চার ও ১ ছক্কায় ৫৭ বলে ৪১ রান করে দলকে টেনে নিয়ে যাচ্ছেন মার্কো জেনসেন। ইংল্যান্ডের পক্ষে তিন উইকেট শিকার বেন স্টোকসের।

 

 

-নট আউট/টিএ

 

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷