ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রান উৎসবের ম্যাচে আইরিশদের ‘১’ রানে হারাল কিউইরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২২ ০৯:৫৪

পল স্টার্লিং ও হ্যারি টেক্টরে সেঞ্চুরি আসলো না কাজে। ছবি: গেটি ইমেজ পল স্টার্লিং ও হ্যারি টেক্টরে সেঞ্চুরি আসলো না কাজে। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগেই সিরিজ হারায়, আয়ারল্যান্ডের এই ম্যাচে হারানোর ছিল না আর কিছুই। তবে জিতলেই এড়ানো যেত ধবলধোলাইয়ের লজ্জাটা। কিন্তু মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে কিউইরা রান পাহাড়ে চড়লে, সেই আশাটাও আইরিশদের হয়ে যায় ক্ষীণ। জিততে হলে এদিন তাই অসম্ভবকেই সম্ভব করতে হতো আয়ারল্যান্ডকে।

সেই অসম্ভবকে সম্ভব করার পণ নিয়েই কিউইদের করা ৩৬০ রানের জবাবে, পল স্টার্লিংয়ের সেঞ্চুরিতে লড়াইটাও করে বেশ আইরিশরা। এরপর হ্যারি টেক্টরের সেঞ্চুরির জয়ের স্বপ্নও দেখতে শুরু করে তারা। তবে শেষ রক্ষা হয়নি আর। প্রথম দুই ওয়ানডেতে দারুণ লড়াই করা আইরিশরা এদিন হেরেছে তীরে এসেই। শেষ পর্যন্ত ৭০০ রানের ম্যাচে, ১ রানের শ্বাসরুদ্ধকর জয় পায় নিউজিল্যান্ড। ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করল কিউইরা।

নিউজিল্যান্ডের রানের পাহাড় টপকাতে গিয়ে, রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বার্লবার্নি। এরপর অ্যান্ড্রি ম্যাকব্রেইনের সঙ্গে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন পল স্টার্লিং। ২০ বলে ২৬ রান করা ম্যাকব্রেইনের বিদায়ে ভাঙে এই জুটি। তৃতীয় উইকেটে হ্যারি টেক্টরকে নিয়ে অসাধ্য সাধনের সব চেষ্টাই করেন স্টার্লিং। এই আইরিশ ওপেনার তুলে নেন হাফ সেঞ্চুরি ও।

দুজনের অবিচ্ছিন্ন শতাধিক রানের জুটিতে অসম্ভব কিছুরই ইঙ্গিত দেয় আইরিশরা। স্টার্লিংয়ের দেখানো পথে হেঁটে হাফ সেঞ্চুরি তুলে নেন হ্যারি টেক্টর। এরপর ক্যারিয়ারের ১৩তম ওয়ানডে সেঞ্চুরির দেখা পেয়ে যান স্টার্লিং। তাতেই বেশ ভালোভাবে লড়াইয়ে থাকে আয়ারল্যান্ড। সেঞ্চুরি তুলে স্টার্লিং চড়াও হয়েই চালান ব্যাট। তবে দলীয় ২৪১ রানের মাথায় ম্যাট হেনরির শিকার হয়ে ফিরেন এই আইরিশ ওপেনার। ফেরার আগে ১০ চার ও ৫ ছক্কায় খেলে যান ১০৩ বলে ১২০ রানের লড়াকু ইনিংস। 

স্টার্লিংয়ের বিদায়ের পর, নিয়মিত বিরতিতে উইকেট হারায় আয়ারল্যান্ড। আর তাতেই ম্যাচের লাগাম টেনে ধরে নিউজিল্যান্ড। বাকিরা আসা যাওয়ার মিছিলে থাকলেও, অন্যপ্রান্তে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন হ্যারি টেক্টর। তাতেই কিঞ্চিৎ বেঁচে থাকে আইরিশদের ম্যাচে ফেরার আশা। তবে ব্যাক্তিগত ১০৮ রানে টেক্টরের বিদায়ে ফের চাপে পড়ে আয়ারল্যান্ড। জয়েত জন্য শেষ দুই ওভারে স্বাগতিকদের প্রয়োজন ছিল ১৭ রান। 

৩ উইকেট হাতে নিয়ে আইরিশরা দারুণ চেষ্টা করলেও, ভাগ্য হয়নি সহায়। শেষ পর্যন্ত ৯ উইকেটে ৩৫৯ রানে রানে থামে স্বাগতিকদের ইনিংস। ফলে ১ রানের কষ্টার্জিত জয় পায় নিউজিল্যান্ড। দলটির পক্ষে ম্যাট হেনরি ৪টি ও মিচেল স্যান্টনার নেন তিনটি উইকেট। 

এর আগে টস জিতে ব্যাট করে, মার্টিন গাপটিলের সেঞ্চুরির সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৬০ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। ১৫ চার ও ২ ছক্কায় ১২৬ বলে ১১৫ রানের ইনিংস খেলেন গাপটিল। হেনরি নিকোলসের ব্যাট থেকে আসে ৫৪ বলে ঝড়ো ৭৯ রান। এছাড়া গ্লেন ফিলিপস খেলেন ৪৭ রানের ইনিংস। ফিল অ্যালেন ৩৩ ও অধিনায়ক টম ল্যাথামের ব্যাট থেকে আসে ৩০ রান। আয়ারল্যান্ডের পক্ষে দুইটি উইকেট শিকার করেন জশুয়া লিটিল।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷