ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে শঙ্কা!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০২২ ০২:৫০

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ছবি সংগৃহীত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ অস্ট্রেলিয়াকে সুপার লিগের ৩০ পয়েন্ট ছেড়ে দিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার রাস্তা কঠিন করলো দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। মূলত অস্ট্রেলিয়ার সাথে সিরিজের সূচী ঠিক রাখলে নতুন লিগে আয়োজনে বাঁধাগ্রস্থ হতো দেশটির ক্রিকেট বোর্ড। লিগ ঠিক সময়ে রাখতেই পয়েন্ট ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

পয়েন্ট টেবিলে ১৩ দলের মধ্যে প্রোটিয়াদের অবস্থান ১১ নম্বরে। এই অবস্থায় আগামী বছরের মে মাসের বেঁধে দেওয়া কাটঅফ তারিখের মধ্যে থাকা শীর্ষ ৮টি দলই শুধু সরাসরি খেলার সুযোগ পাবে। বাকি ৫ দল আরও ৫টি সহযোগী দলের সঙ্গে মিলে খেলবে বাছাই টুর্নামেন্ট। সেখান থেকে দুটি দল মূল পর্বে খেলার সুযোগ পাবে।


অবশ্য এই সিরিজটি প্রোটিয়ারা চেয়েছিল অন্য সূচিতে করতে। যাতে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে এর কোনও প্রভাব না পড়ে। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া সাফ জানিয়ে দিয়েছে তাদেরও ঠাসা সূচি থাকায় নতুন সূচিতে সিরিজটি আয়োজন সম্ভব নয়। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি বলেছেন, ‘খুবই হতাশাজনক যে দক্ষিণ আফ্রিকা জানুয়ারিতে ওয়ানডে সিরিজ খেলতে পারবে না।'


ক্রিকেট অস্ট্রেলিয়া বিবৃতিতে বলেছে, ‘যেহেতু কাট অফ ডেটের আগে এই ম্যাচগুলো খেলা সম্ভব নয়। তাই ক্রিকেট দক্ষিণ আফ্রিকা সিরিজের সবগুলো পয়েন্ট ক্রিকেট অস্ট্রেলিয়াকে দিতে সম্মত হয়েছে। এখন আইসিসির অনুমতি পাওয়া বাকি।’

অস্ট্রেলিয়া সফরে শুরুতে হওয়ার কথা তিন ম্যাচের টেস্ট সিরিজ। তার পরেই ওয়ানডে সিরিজটি হওয়ার কথা।

এখন জানুয়ারিতে ওয়ানডে থেকে অজিদের বিপক্ষে পয়েন্ট প্রাপ্তির সম্ভাবনা না থাকায় সরাসরি খেলার পথটা তাদের জন্য কঠিন হয়ে গেছে। বিশেষ করে এই সময়ে ইংল্যান্ড-ভারতের মতো দলের বিপক্ষে খেলতে হবে ওয়ানডে সিরিজ। স্বাভাবিকভাবেই দুটি সিরিজে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তাই ওই দুটি সিরিজে অভাবনীয় কিছু না ঘটলে প্রোটিয়াদের সরাসরি খেলার সম্ভাবনা নেই বললেই চলে!

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷