ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কষ্টার্জিত জয়ে সিরিজ জিতল নিউজিল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ জুলাই ২০২২ ১০:১২

৩ উইকেটের জয় পেয়েছে নিউজিল্যান্ড। ছবি: গেটি ইমেজ ৩ উইকেটের জয় পেয়েছে নিউজিল্যান্ড। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রায় হারতে বসা ম্যাচে, মিচেল ব্রেসওয়েলের সেঞ্চুরিতে নাটকীয় জয় পায় নিউজিল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচেও আইরিশদের হারাতে রিতীমত মাথার ঘাম পা'য়ে ফেলতে হয়েছে কিউইদের। শেষ পর্যন্ত ফিল অ্যালেন ও টম ল্যাথামের হাফ সেঞ্চুরি ও ব্রেসওয়েলে ভর করে, কষ্টার্জিত জয় পায় সফরকারীরা। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল টম ল্যাথামের দল। 

ডাবলিনে এদিন আয়ারল্যান্ডের করা ২১৬ রানের জবাবে, নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপাকে পড়ে নিউজিল্যান্ড। এরপর অধিনায়ক টম ল্যাথাম ও ফিল অ্যালেনের হাফ সেঞ্চুরিতে ম্যাচে ফেরে তাঁরা। শেষ দিকে প্রথম ওয়ানডের নায়ক ব্রেসওয়েলের আনবিটেন ৪৩ রানের সুবাধে ৩ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় নিউজিল্যান্ড। 

এদিন আইরিশদের দেওয়া ২১৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, ইনিংসের প্রথম দুই বলে ওপেনার মার্টিন গাপটিল ও উইল ইয়াং। এই দুই কিউই ব্যাটারকেই বোল্ড করেন আইরিশ পেসার মার্ক অ্যাডায়ার। শুরুতেই বিপর্যয়ে পড়া নিউজিল্যান্ডের হাল ধরেন ফিন অ্যালেন ও টম ল্যাথাম। তৃতীয় উইকেটে দু'জন মিলে গড়েন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন ফিন অ্যালেন। এরপর এই কিউই ওপেনারকে ফেরান কার্টিস ক্যাম্পায়ার। ফেরার আগে অ্যালেন খেলেন ৬ চার ও ৩ ছক্কায় ৫৮ বলে ৬০ রানের ইনিংস। 

এরপর দলীয় দেড় শ পার করার আগেই, হেনরি নিকোলস ও গ্লেন ফিলিপসের উইকেট হারায় কিউইরা। হাফ সেঞ্চুরি তুলে ৫৫ রানে টম ল্যাথাম ফিরলে খানিকটা চাপে ও পড়ে তাঁরা। সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারকে নিয়ে দলকে জয়ের কক্ষপথে রাখেন ব্রেসওয়েল। তবে দলীয় দুইশ পার করার আগেই স্যান্টনার ফিরেন সাজঘরে। এরপর একাই দলকে লক্ষ্যে পৌঁছে দেন ব্রেসওয়েল। শেষ পর্যন্ত ৩৮.১ ওভারে ৭ উইকেট হারিয়ে জয় তুলে নেয় কিউইরা। 

৩টি করে চার ও ছক্কায় ৪০ বলে ৪৩ রানে অপরাজিত থাকেন ব্রেসওয়েল। হয়েছেন ম্যাচ সেরাও। আয়ারল্যান্ডের পক্ষে দুইটি করে উইকেট শিকার করেন মার্ক অ্যাডায়ার ও সিমি সিং।

এর আগে ব্যাট করে ডকরেলের হাফ সেঞ্চুরির পরও ২১৬ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করে ডকরেল। এছাড়া অ্যান্ড্রু ম্যাকবার্নি করেন ২৮ রান কার্টিস ক্যাম্পায়ারের ব্যাট থেকে আসে ২৫ রান। নিউজিল্যান্ডের পক্ষে দুইটি করে উইকেট শিকার করেন মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি ও ব্রেসওয়েল।

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷