ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে ভারতীয় ক্রিকেটারদের চান ডি সিলভা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ জুলাই ২০২২ ০৪:২৩

ভারতীয় ক্রিকেটার।ছবি সংগৃহীত ভারতীয় ক্রিকেটার।ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বর্তমান সময়ে সারাবিশ্বের সকল ক্রিকেটার ফ্র্যাঞ্চাইজি লিগে এক প্রকার আসক্ত হলেও সেই ধরনের মানসিকতা দেখা যায় না ভারতীয় ক্রিকেটারের। অবশ্য এর পেছনে রয়েছে দেশটির ক্রিকেট বোর্ডের কড়া নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানিয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অরবিন্দ ডি সিলভা।  

ডি সিলভা বলেন, 'ক্রিকেটে প্রভাবশালী একটি দেশ থাকলে সেটা ভারত। তারা আইপিএলে একচেটিয়া আধিপত্য বিস্তার করে রেখেছে। কারণ অন্য লিগে ভারতীয় ক্রিকেটারদের খেলার অনুমতি দেওয়া হয় না। যা কোনো একসময় খেলাটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ভারত যদি অন্য দেশগুলোকে সহযোগিতার উপায় খুঁজে না পায় এবং এটিকে আঁকড়ে ধরে রাখে, তাহলে এটি হবে বিশ্বক্রিকেটের জন্য একটি নেতিবাচক দিক। '

নিজের বর্ণিল ক্যারিয়ারের সময়ও আগ্রাসী ক্রিকেটার হিসেবে পরিচিত ছিলেন অরবিন্দ। ১৯৯৬ বিশ্বকাপের শিরোপা জিতেছেন। গত শতাব্দীর শেষভাগে তিনি খেলেছেন ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট লিগে।

সর্বশেষ আইপিএলের সম্প্রচার স্বত্বের মূল্য উঠেছে ৬.২ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ একেকটি ম্যাচের মূল্য উঠেছে ১৫ মিলিয়ন মার্কিন ডলার। যেটি ছাড়িয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলকে। প্রিমিয়ার লিগের একেকটি ম্যাচের মূল্য ধরা হয়েছে ১১ মিলিয়ন মার্কিন ডলার। অরবিন্দ বলেন, 'ক্রিকেটে প্রভাবশালী একটি দেশ থাকলে সেটা ভারত। তারা আইপিএলে একচেটিয়া আধিপত্য বিস্তার করে রেখেছে। কারণ অন্য লিগে ভারতীয় ক্রিকেটারদের খেলার অনুমতি দেওয়া হয় না। যা কোনো একসময় খেলাটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ভারত যদি অন্য দেশগুলোকে সহযোগিতার উপায় খুঁজে না পায় এবং এটিকে আঁকড়ে ধরে রাখে, তাহলে এটি হবে বিশ্বক্রিকেটের জন্য একটি নেতিবাচক দিক। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷