ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

‘ডি লিড’ নৈপুণ্যে বিশ্বকাপের টিকিট কাটল নেদারল্যান্ডস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ জুলাই ২০২৩ ০৩:৫৪

দুর্দান্ত এক শতক হাঁকালেন ডি লিডে। গেটি ইমেজ দুর্দান্ত এক শতক হাঁকালেন ডি লিডে। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দুই রাগব বোয়াল ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিদায়ে নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড দু'দলের জন্যই ছিল বিশ্বকাপে খেলার সমান সুযোগ। বিশ্বকাপ বাছাইয়ের অঘোষিত ‘ফাইনালে’ বৃহস্পতিবার মুখোমুখি হয়েছিল তারা। পুরো টুর্নামেন্টে দাপট দেখানো স্কটিশরা এদিন পেরে উঠেনি। ডাচ অলরাউন্ডার ব্যাস ডি লিডের একক নৈপুণ্যে স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে বিশ্বকাপের টিকিট পেল নেদারল্যান্ডস। 

বুলাওয়েতে এদিন অঘোষিত ফাইনালে আগে ব্যাট করা স্কটল্যান্ড, ম্যাকমুলানের সেঞ্চুরিতে ২৭৮ রানের টার্গেট দাঁড় করায়। স্বপ্নের বিশ্বকাপে যেতে সেই রান ৪৪ ওভারের মধ্যে টপকাতে হতো নেদারল্যান্ডসকে। ব্যাস ডি সিলভা কল্যাণে ডাচরা অবশ্য সেটা টপকে যায় ৪২.৫ ওভারে। ফলে শ্রীলঙ্কার পর বিশ্বকাপ বাছাই থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে নেদারল্যান্ডস। 

২৭৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দারুণ শুরু পায় নেদারল্যান্ডস। উদ্বোধনী জুটিতে ৬৫ রান যোগ করেন বিক্রম জিৎ সিং ও ম্যাক্স ও'ডাউড। এরপর সাত রানের ব্যবধানে দু'জনই ফিরেন সাজঘরে। ও'ডাউডের ব্যাট থেকে আসে ২০ রান, বিক্রম জিৎ করেন ৪০ রান। এরপর দলীয় একশ পার করার আগে ডাচরা হারায় বারেসির উইকেট। তেজা নিদামানুরুও ফিরে যান দ্রুত। 

পঞ্চম উইকেট জুটিতে নেদারল্যান্ডসের হাল ধরেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস ও ব্যাস ডি লিড। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। দারুণ শুরু করা এডওয়ার্ডস অবশ্য বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ৩ চারে ফিরেন ব্যক্তিগত ২৫ রান করে৷ এরপর স্কটিশ বোলারদের পিটিয়ে হাফ সেঞ্চুরি তুলে নেন ডি লিড। ষষ্ঠ উইকেটে তাকে দারুণ সঙ্গ দেন সাকিব জুলফিকার।

বল হাতে এদিন আলো ছড়ানো ডি লিডে ব্যাট হাতেও ছড়িয়েছিলেন আলো। ৭ চার ও ৩ ছক্কায় ৮৪ বলেই ব্যাস ডি লিডে তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তাতেই বিশ্বকাপে খেলার স্বপ্ন টিকে থাকে নেদারল্যান্ডসের। এরপর দলকে জয়ের বন্দরে রেখে ডি লিডে ফিরলেও, কাঙ্ক্ষিত জয়ে বিশ্বকাপের টিকিট কাটে নেদারল্যান্ডস। 

৭ চার ও ৫ ছক্কায় ৯২ বলে ব্যাস ডি লিডে খেলেন ১২৩ রানের দুর্দান্ত এক ক্যামিও। ৩ চার ও ১ ছক্কায় সাকিব জুলফিকার অপরাজিত থাকেন ৩৩ রানে৷ স্কটল্যান্ডের পক্ষে লিস্কের শিকার ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে স্কটল্যান্ড। ১১ চার ও ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ১১০ রানের ইনিংস খেলেন ব্র‍্যান্ডন ম্যাকমুলান। এছাড়া ৩ চার ও ২ ছক্কায় রিচি বেরিংটনের ব্যাট থেকে আসে ৬৪ রান। থমাস ৩৮ ও কিস্টোফার করেন ৩২ রান। নেদারল্যান্ডসের পক্ষে ৫২ রানে একাই ৫ উইকেট নেন ব্যাস ডি লিডে। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।