ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ফন বিকের অবিশ্বাস্য ব্যাটিং, সুপার ওভারে জিতল ডাচরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ জুন ২০২৩ ০৪:২০

সুপার ওভারে ৩০ রান নিলেন লোগান ফন বিক। গেটি ইমেজ সুপার ওভারে ৩০ রান নিলেন লোগান ফন বিক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই আসন্ন ওয়ানডে বিশ্বকাপ! এমন ভাবাই যেখানে ছিল অবিশ্বাস্য কোন গল্প সেটাই যেন এবার সত্যি হতে চললো। জিম্বাবুয়ের কাছে হারের পর নেদারল্যান্ডসের কাছে রানের পাহাড় গড়েও হার! খালি হাতেই সুপার সিক্স শুরু করতে যাচ্ছে ক্যারিবিয়ানরা। অন্যদিকে গ্রুপ ‘এ’ থেকে সুপার সিক্স নিশ্চিত করা বাকি দুই দল নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে যাচ্ছে ২ পয়েন্ট নিয়ে। তাই আপাত দৃষ্টিতে বিশ্বকাপে খেলার স্বপ্ন অনেকটাই শেষ হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের।

হারারেতে এদিন আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ ৩৭৪ রানের পাহাড় গড়ার পরও ম্যাচ হারবে সেটা হয়তো কিন্তু কেউ কল্পনাই করেনি। কিন্তু এমন ম্যাচেই দাপট দেখিয়েছে নেদারল্যান্ডস। তাতেই ক্যারিবীয়দের রানের পাহাড়টা ডাচদের জন্য হয়ে যায় সহজ। যদিও শেষের নাটকীয়তাই ম্যাচ গড়ায় সুপার ওভারে। আর তাতেই জেসন হোল্ডারকে পাড়ার বোলার বানিয়ে ৩টি করে চার ও ছক্কায় ডাচ ব্যাটার লোগান ফন বিক তুলেন ৩০ রান। অবিশ্বাস্য লক্ষ্য তাড়া করতে নেম ২ উইকেট হারিয়ে ৮ রানে থামে ক্যারিবিয়ানদের ইনিংস। ফলে দুই পয়েন্ট নিয়েই সুপার সিক্সে পা রাখে ডাচরা।

৩৭৫ রানের পাহাড় টপকাতে নেমে নেদারল্যান্ডস শুরুটা করেছি দারুণ। দুই ওপেনার ম্যাক্স ও'ডাউড ও বিক্রম জিৎ সিং উদ্বোধনী জুটিতে যোগ করেন ৭৬ রান। কিন্তু দু'জনই দারুণ শুরু করেও হতে পারেননি থিতু। ৫ চারে বিক্রম জিৎ ফিরেছেন ৩৭ রানে, ৫ চার ও ১ ছক্কায় ম্যাক্স ও'ডাউড করেন ৩৬ রান। তিনে নামা ওয়েসলি বারেসিও দারুণ শুরু করে ফিরেন ব্যক্তিগত ২৭ রান করে। 

দারুণ শুরুর পর ১২৮ রানে ৩ উইকেট হারিয়ে খানিকটা চাপেই পড়ে নেদারল্যান্ডস। এরপর দলের হাল ধরেন তেজা নিদামানুরু। তাকে খানিকটা সঙ্গ দিয়েই ৩৩ রানে ফিরেছেন ব্যাস ডি লিড। এরপর স্কট এডওয়ার্ডসকে নিয়ে ডাচদের লড়াইয়ে রাখেন নিদামানুরু। পঞ্চম উইকেটে ৯০ বলে ১৪৩ রানের জুটি গড়েন এই দু'জন। ক্যারিবীয় বোলারদের পিটিয়ে ৬৮ বলে সেঞ্চুরি তুলে নেন নিদামানুরু। 

এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় তিনশ পার করে নেদারল্যান্ডস। ৬ চার ও ১ ছক্কায় ৪৭ বলে ৬৭ রান করা এডওয়ার্ডস ফিরলে ভাঙে এই জুটি। এরপর ফিরে যান নিদামানুরু। ফেরার আগে ১১ চার ও ৩ ছক্কায় নিদামানুরু করেন ১১১ রান। দুই সেট ব্যাটারকে হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে যায় নেদারল্যান্ডস। এরপর লোগান ফন বিকের ঝড়ে ফের ম্যাচে ফিরে তারা।

জয়ের জন্য শেষ দুই ওভারে ডাচদের প্রয়োজন ছিল ৩০ রান। রোস্টন চেজের ১ ওভারে ২১ রান তুলে ম্যাচটাকে নেদারল্যান্ডসের দিকে নিয়ে আসেন ফন বিক। কিন্তু শেষ ওভারে আলজেরি জোসেফের বলে শেষ বলে ফন বিক আউট হলে ম্যাচ যায় সুপার ওভারে। যদিও সুপার ওভারে জেসন হোল্ডারের এক ওভারে ৩০ রান নিয়ে ডাচদের কাজটা সহজই করে দেন ফন বিক।

এর আগে ব্যাট করে নিকোলাস পুরানের সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ৩৭৪ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৯ চার ও ৬ ছক্কায় ১০৪ রানে অপরাজিত থাকেন নিকোলাস পুরান। এছাড়া ১৩ চারে ব্র‍্যান্ডন কিং করেন ৭৬ রান। ৯ চার ও ১ ছক্কায় জনসন চার্লস করেন ৫৪ রান। শাই হোপ ৪৭ ও শেষ দিকে ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন কিমো পল। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।