ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রথমবার ‘৪০০’ করে বিশ্ব রেকর্ড গড়া জয় পেল জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ জুন ২০২৩ ০১:২৮

১৭৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন শন উইলিয়ামস। গেটি ইমেজ ১৭৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন শন উইলিয়ামস। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ চলমান বিশ্বকাপ বাছাই পর্বে সুপার সিক্স আগেই নিশ্চিত করেছে স্বাগতিক জিম্বাবুয়ে। সোমবার খর্ব শক্তির যুক্তরাষ্ট্রকে পেয়ে তুলোধুনো করে ছেড়েছে জিম্বাবুয়ের ব্যাটাররা। তাতেই শন উইলিয়ামসের সেঞ্চুরিতে নিজেদের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ৪০৮ রানের রেকর্ড গড়েছে জিম্বাবুয়ে। এর আগে ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে করা ৩৫১ ছিল, জিম্বাবুয়ের ইতিহাসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড।

জিম্বাবুয়ের রান পাহাড়ে নিচে চাপা পড়ে যুক্তরাষ্ট্র গুটিয়ে যায় মাত্র ১০৪ রানে। তাতেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে তিনশ'র বেশি বড় অংকের রানের ব্যবধানে জয় পেয়েছে জিম্বাবুয়ে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া ভারতের ৩১৭ রানের জয় ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। ৩০৪ রানে জিতে এই তালিকায় দুইয়ে এখন জিম্বাবুইয়ানরা।

নিয়মরক্ষার ম্যাচে হারারেতে এদিন আগে ব্যাট করা জিম্বাবুয়ে ৬ উইকেট হারিয়ে গড়ে ৪০৮ রানের পাহাড়। ২১ চার ও ৫ ছক্কায় ১০১ বলে ক্যারিয়ার সেরা ১৭৪ রানের ইনিংস খেলেন শন উইলিয়ামস। এছাড়া ৫ চারে ওপেনার জয়লর্ড গাম্বের ব্যাট থেকে আসে ৭৮ রান৷ ৫ চার ও ২ ছক্কায় সিকান্দার রাজা খেলেন ৪৮ রানের ইনিংস। ৩ চার ও ৪ ছক্কায় ১৬ বলে ৪৭ রানের ঝড় তোলেন রায়ান বার্ল।

জবাব দিতে নেমে জিম্বাবুয়ের রানের পাহাড়ের নিচে চাপা পড়ে যুক্তরাষ্ট্র। তাতেই দলীয় পঞ্চাশ পার করার আগে ৬ উইকেট হারিয়ে লজ্জার রেকর্ডের সামনে পড়ে তারা। এরপর অভিষেক-জেসিদের ব্যাটে লজ্জার হাত থেকে বাঁচলেও বড় হারের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ১০৪ রানে থামে যুক্তরাষ্ট্রের ইনিংস। ফলে রেকর্ড ৩০৪ রানের বড় জয় তুলে নেয় জিম্বাবুয়ে। 

যুক্তরাষ্ট্রের ইনিংসে এদিন দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেন মাত্র তিনজন ব্যাটার। ৩ চারে সর্বোচ্চ ২৪ রান আসে অভিষেক পারাদকারের ব্যাট থেকে। এছাড়া জেসি সিং ২১ ও গজানন্দ সিং করেন ১৩ রান। জিম্বাবুয়ের পক্ষে ২টি করে উইকেট নেন সিকান্দার রাজা ও রিজার্ড এনগারাভা।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।