ঢাকা | মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

মাশরাফি হতে পারবেন সাকিব

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩ ১৯:৫৭

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। জয়ের ব্যবধান ছিল প্রায় ২ লক্ষ ৭০ হাজার ভোট। মাশরাফির নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েই হয়েছিল নানামুখী আলোচনা। কেউ বলেছে ভুল, কেউ আবার প্রশ্ন তুলেছিল অধিনায়ক থাকা অবস্থায় কেন? যেমনটা সবশেষ হলো সাকিব আল হাসানের বেলাতে। 

২০১৮ সালের নির্বাচন নিয়ে অভিযোগ রয়েছে অনেক মহলের। তবে বছর পাঁচেক পর সংসদ সদস্য মাশরাফিকে নিয়ে প্রাপ্তির হাসি অন্তত নড়াইলবাসীর মুখে। মাঝের এই সময়ে তিনি হয়ে উঠেছেন জনসাধারণের নেতা। মাঠের রাজনৈতিক অভিজ্ঞতা না থাকলেও তিনি চাহিদা পূরণ করেছেন নিজ আসনের মানুষের। 

ক্ষমতাসীন দলের প্রধানের মন জয় করেছেন ভালোভাবেই। বছর দুয়েক পরেই পদ পেয়েছেন কেন্দ্রীয় কমিটিতে। দায়িত্ব পালন করেছেন দলটির যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হিসেবে। ক্রিকেটের বাইশ গজের মতই রাজনীতির মাঠে নিজেকে প্রমাণ করেছেন। যার ফলে আসন্ন নির্বাচনে মনোনয়ন পাওয়া নিয়ে চিন্তাই করতে হয়নি মাশরাফিকে। 

মাশরাফি ওয়ানডে অধিনায়ক থাকাকালীন অবস্থায় নির্বাচন করেছেন। সাকিব নেতৃত্বে থাকা অবস্থায় মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছিলেন। একই সাথে মাগুরা-১ আসনের জন্য দল তাকে বেঁছেও নিয়েছে। ইতমধ্যে ঢাকা থেকে মাগুরায় নিজের ভোট বদলির আবেদন করেছেন। 

সাকিবের নির্বাচন প্রসঙ্গ উঠলেই চলে আসে মাশরাফি প্রসঙ্গ। প্রশ্ন থাকে মাশরাফির মত জনগনের নেতা হতে পারবেন সাকিব? এমন প্রশ্ন সামনে আসার যৌক্তিকতাও রয়েছে। সাকিব নিজ ভক্তদের জন্য অনেক সময় দারুণসব কাজ করেছেন। অনেক সময় আবার বিরক্তির জায়গা থেকে মনে দিয়েছেন কষ্ট। কখনও আবার তুলেছেন হাত। 

বিজ্ঞাপন দুনিয়া কিংবা ক্রিকেট পাড়া। যেখানেই গিয়েছেন নিরাপত্তা বেষ্টনি ছিল চোখে পড়ার মত। কেননা তিনি বিশ্বসেরা অলরাউন্ডার বলেই কথা। তবে জনগনের নেতা হতে, জনসাধারনের সেবক হতে হওয়া চাই বড্ড সাধারণ। যেমনটা হয়েছেন মাশরাফি বিন মর্তুজা। 

নির্বাচনে সাকিবের সফলতা পাওয়া সম্ভাবনাই প্রবল। সংসদ সদস্য হওয়ার পর সাকিব কি হতে পারবেন মাশরাফির মত সাধারণ। বড্ড সাধারণ। যদি সাকিব মাশরাফির মত হতে পারেন কিংবা তাকেও ছাড়িয়ে যেতে পারেন তবে লাভ ক্রিকেটারদের জন্যই। মাশরাফি প্রমাণ করেছেন মাঠের রাজনীতির অভিজ্ঞতা ছাড়াও সেবক হওয়া যায়। যদি সুযোগ আর সম্ভাবনা থাকে। নিশ্চয়ই এসব কারণেই অনভিজ্ঞ সাকিবের ভাগ্য খুলেছে। 

মাশরাফির মত সাকিব যদি নিজেকের প্রমাণ করতে পারেন তবে লাভ অন্য ক্রিকেটারদের। যারা ভবিষ্যত রাজনীতিতে দেখতে চান নিজেকে। প্রথম দুই ক্রিকেটার যদি সেবক হতে পারেন, তবে অন্যরাও যে সেটি পারবে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...