ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

‘মাশরাফি’ এভাবে আর কতদিন?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ মে ২০২৩ ২১:২০

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বয়স ছাড়িয়েছে ৩৯। লাল-সবুজ জার্সিটাও এখন সাজঘরে। তবে তিনি এখনও ছুটছেন। দূর থেকে ছুটতে সমস্যা হলে নিজেকে তৈরী করছেন স্পিনার রূপে। বাইশ গজের প্রতি তার সব ভালোবাসা। খেলতে চান, উপভোগ করতে চান ক্রিকেটের শেষ বেলা। ভক্তরাও তাকে মাঠে দেখলে পায় প্রশান্তি। তবুও প্রশ্ন জাগে, মাশরাফি ‘এভাবে আর কতদিন’। 

এইতো বছরের শুরুর দিকের কথা। পায়ের বাজে অবস্থা নিয়েও বিপিএলের ফ্র্যাঞ্চাইজি দল সিলেটকে নিয়েছেন ফাইনাল মঞ্চে। খুঁড়িয়ে খুঁড়িয়ে ক্রিকেট মাঠে লড়াই মেনে নিতে কষ্টও হয়েছিল বাবা গোলাম মুর্তজার।

ছেলেকে নিয়ে বলেছিলেন, ‘আপনারাও দেখছেন তার (মাশরাফি) পায়ের কি অবস্থা। আজকেও মাঠে সে খুড়িয়ে খুড়িয়ে বল করছে। এভাবে ক্রিকেট খেলা সম্ভব না। এভাবে কতদিন সম্ভব। আমি মনে করি এটা শেষ হওয়া উচিত (চলতি বিপিএলের পর)। পায়ের যে অবস্থা, বয়স হয়েছে এটা তো আর গায়ের জোরের বিষয় না।

মাশরাফি ইনজুরিতে পড়েছেন। খেলতে পারেননি ঘরের মাঠে বিশ্বকাপ। নেতা হিসেবে ২০১৫তে ইংল্যান্ডকে হারানোর পর ছুঁটে যেতে পারেননি সতীর্থদের ‍বুকে। মাটিতে পড়েই করতে হয়েছে উৎসব। 

ইনজুরি নিয়ে অসংখ্যবার বিভিন্নমাধ্যমে কথা বলেছেন মাশরাফি। একবার বলেছিলেন, ‘অনেকে বলতে পারেন যে কেন এত নিজের সঙ্গে লড়াই। আমি বলি, এটাও একটা মজা। কষ্ট করে খেলছি, এই চ্যালেঞ্জটা জেতাও একটা মজা। এটার মজা আমি পেয়ে গেছি। আমি নিশ্চিত, এই মজাটা কোনো তরুণ ক্রিকেটার পেয়ে গেলে, তার ক্যারিয়ারে আর পেছনে তাকাতে হবে না।’

মজা থেকে ক্রিকেট খেলছেন। টাকার জন্য ক্রিকেটে যে পড়ে নেই তা তো বিশ্বাস করবে মাশরাফির সবচেয়ে খারাপ চাওয়া ব্যক্তিটাও। তবুও থামতে হয়। মেনে নিতে হয় প্রকৃতির নিয়ম। 

ঝুঁকি নিয়ে ক্রিকেট খেলাটা মাশরাফির কাছে উপভোগের হলেও এই উপভোগ হতে পারে দেশের ক্রিকেটের জন্য ক্ষতির। কেননা মাশরাফির চাইতে খুব ভালো ক্রিকেট খুব একটা কেউ বোঝে না। মাশরাফির পায়ের অবস্থাতে পঙ্গু হওয়ারও একটা ঝুঁকি রয়েছে। কোন কারনে ক্ষতিটা তেমন কিংবা তার চাইতেও বেশি হলে ভবিষ্যতে মাঠে গিয়ে ক্রিকেট সামলানোর কাজ করবেন কিভাবে ম্যাশ। তাই এবার হয়তো ফুলস্টফ দেওয়া উচিত মাঠের ক্রিকেটকে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...