ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা’র সঙ্গে হাসারাঙ্গা টেস্টে ফেরার সম্পর্ক নেই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০২৪ ১৪:৫৪

ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফাইল ছবি ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সাদা বলের ক্রিকেটে মনোযোগী হতে গত বছর লাল বলের ক্রিকেটকে বিদায় জানান শ্রীলঙ্কার তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। অবশ্য সাদা পোশাকে হাসারাঙ্গা খেলেছিলেন কেবল চারটি ম্যাচই। এবার বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে আচমকাই অবসর ভেঙে নেন ফেরার সিদ্ধান্ত। তবে একদিনের মাথায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে হয়েছে তাকে। তাতেই শুরু হয়েছে বিতর্ক।

মূলত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতেই টেস্টে ফেরার অজুহাত দেখিয়েছেন হাসারাঙ্গা। আদতে হয়েছে এমনটাই। বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমেও এমন খবর হয়েছে সয়লাভ। অবশ্য তার প্রমাণও মিলেছে।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ ওয়ানডেতে আম্পায়ারের সঙ্গে বাকবিতন্ডায় জড়িয়ে শাস্তি পান লঙ্কানদের টি-টোয়েন্টি অধিনায়ক। যার কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার সঙ্গে ৩টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয় তার নামের পাশে। গত ২৪ মাসের মধ্যে এই নিয়ে ৮টি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে হাসারাঙ্গার নামের পাশে।

আইসিসির নিয়ম অনুযায়ী, নামের পাশে ৮টি ডিমেরিট যুক্ত হলে সেই ক্রিকেটার দুটি টেস্ট বা চারটি ওয়ানডে কিংবা চারটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হন। হাসারাঙ্গার ক্ষেত্রেও হয়নি ব্যতিক্রম। বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার সাদা বলে আর কোন ম্যাচ না থাকায়, নিষেধাজ্ঞার কবলে পড়ে বিশ্বকাপটা মিস করতে হাসারাঙ্গা। তাই তড়িঘড়ি করেই অবসর ভেঙে টেস্টে ফেরার সিদ্ধান্ত নেন তিনি। ফলে দুই টেস্টের সিরিজে নিষিদ্ধ হওয়ায় বিশ্বকাপ খেলতে আর কোন বাঁধা থাকল না হাসারাঙ্গার।

বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করতেই টেস্টে ফিরেছেন হাসারাঙ্গা। এমন অভিযোগ যখন ঘুরে ভেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে, তখন মুখ খুলেছেন লঙ্কান শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের নির্বাচক অজান্তা মেন্ডিস। তার মতে, গত ১৬ মার্চ ই–মেইল করে বোর্ডকে টেস্টে ফেরার কথা জানিয়েছিলেন হাসারাঙ্গা। তাই অবসর ভেঙে হাসারাঙ্গা টেস্টে ফেরার সঙ্গে নিষেধাজ্ঞা এড়ানোর কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন তিনি।

এই প্রসঙ্গে অজান্তা মেন্ডিস ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোকে জানান, ‘প্রায় দুই সপ্তাহ আগে সে (ওয়ানিন্দু হাসারাঙ্গা) আমাদের বলেছে যে আবার টেস্ট খেলতে রাজি সে। আমরা জানি এখন ব্যাপারটি কেমন মনে হচ্ছে, তবে শেষ ওয়ানডের আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।