ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

তামিম-সাকিবরা বাংলাদেশ ক্রিকেটের ‘মা-বাবা’: মেহেদী

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২২ ০৬:২৮

সাকিব আল হাসান ও তামিম ইকবাল। ফাইল ছবি সাকিব আল হাসান ও তামিম ইকবাল। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ২০১৭ সালে এক শ্রীলঙ্কা সফর দিয়ে, অপ্রত্যাশিতভাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানান মাশরাফি বিন মর্তুজা। এদিকে বছর দুয়েক ধরে এই ফরম্যাটে অনুপস্থিত থাকা ড্যাশিং ওপেনার তামিম ইকবালও সম্প্রতি বিদায় বলে দিয়েছেন। বাংলাদেশ ক্রিকেটের ‘পঞ্চপান্ডব’ এর বাকি তিন এবার থাকছে না আসন্ন জিম্বাবুয়ে সফরের টি-২০ দলে। নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে দেওয়া হয়েছে বিশ্রাম, সঙ্গে অভিজ্ঞ মুশফিকুর রহিমকেও। অন্যদিকে আগেই ছুটি নিয়ে রাখা জিম্বাবুয়ে সফরে যাচ্ছেন না সাকিব আল হাসান। 

নতুন অধিনায়ক নুরুল হাসান সোহানের নেতৃত্বে তরুণ একটা দল নিয়েই, তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে জিম্বাবুয়ে যাচ্ছে বাংলাদেশ। জিম্বাবুয়েতে পান্ডবদের ছাড়া এবার নতুন এক অভিজ্ঞতা হবে বাংলাদেশ দলের, তা বলার অপেক্ষা রাখে না। তবে সিনিয়র ক্রিকেটারদের অবর্তমানে জুনিয়রদেরই ধরতে হবে দলের হাল, এই সফর দিয়ে তাঁর একটা বড় পরিক্ষা-নীরিক্ষাও হয়ে যাবে। 

দলের মূল স্তম্ভ কিংবা দলের অভিভাবক সবটাই বলতে এতোদিন ছিলেন এই সাকিব-তামিমরাই, তথা ‘পঞ্চপাণ্ডব’। আসন্ন জিম্বাবুয়ে সফরে সিনিয়রদের অনুপস্থিতি নিশ্চিতভাবেই মিস করবে বাংলাদেশ দল। সেই সাথে এই সিরিজে জুনিয়রদের দায়িত্ব বাড়ছে বেশ তা অকপটে স্বীকার করে নিবেন যেকেউই। এবার স্পিন অলরাউন্ডার শেখ মেহেদী হাসান বলেই দিলেন, তামিম-সাকিবরা ছিলেন ক্রিকেটের মা-বাবার মতো।

জিম্বাবুয়ের বিমান ধরার আগে মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে মেহেদী বলেন, ‘অবশ্যই বড় সুযোগ। পরিবারে যখন ছোট থাকেন, তখন বেড়ে ওঠার জন্য বাবা-মা সব দায়িত্ব নেন। প্রতিষ্ঠিত হয়ে গেলে নিজের সিদ্ধান্ত নিজে নেন। এই সিরিজ থেকে নিজেরা নিজেদের সিদ্ধান্ত নিতে পারব, যেহেতু সিনিয়ররা নেই। তারা এতদিন বাংলাদেশের ক্রিকেটের মা-বাবা হিসেবে ছিলেন।’

দলে অভিজ্ঞতার ঘাটতি থাকলেও, জিম্বাবুয়ে সফরের দলে রয়েছে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে বিচরণ করা ক্রিকেটারের সংখ্যা। তাসকিন-মুস্তাফিজদের মতো অভিজ্ঞ ক্রিকেটারের পাশাপাশি, মিরাজ-সোহানরাও রয়েছেন অভিজ্ঞদের তালিকায়। তাই নিজেদের একেবারেই অনভিজ্ঞ ভাবতে নারাজ মেহেদী। 

তিনি আরও বলেন,‘এই জায়গায় একদমই কেউ নতুন না। সবাই তিন-চার কিংবা পাঁচ বছর ইতিমধ্যে জাতীয় দলে খেলছে। এখানে অনেকেই সাত-আট বছর খেলেছেন। সুতরাং বেশির ভাগই অভিজ্ঞ। তরুণ দু-একজন আছেন। আমরা বেশির ভাগই আন্তর্জাতিক পর্যায়ে ভালো অভিজ্ঞতা অর্জন করেছি। সবার বোঝার ক্ষমতা আছে।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।