ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

টি-২০ তে সিনিয়রদের ছায়ামুক্ত ‘নতুন’ বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৩ জুলাই ২০২২ ১১:০৮

নিয়মিত অধিনায়ক রিয়াদকে ছাড়াই দল ঘোষণা বাংলাদেশের। ফাইল ছবি নিয়মিত অধিনায়ক রিয়াদকে ছাড়াই দল ঘোষণা বাংলাদেশের। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ পঞ্চ-পান্ডব তত্ত্ব বিদায় নিয়েছে মাশরাফি বিন মুর্তজার অঘোষিত অবসরের সঙ্গে। বাকি ছিলেন চার সিনিয়র ক্রিকেটার। এবার টি-২০ তে তাদের ছাড়া ‘নতুন’ বাংলাদেশ দলের দেখা মিলবে জিম্বাবুয়ে সফরে। 

আফ্রিকার দেশটির বিরুদ্ধে শুক্রবার ঘোষিত এই ফরম্যাটের দলে চার সিনিয়র ক্রিকেটারই নেই। তিন ম্যাচ সিরিজের দলটা তারুণ্য নির্ভর। সাকিব আল হাসান ছুটি নিয়েছেন এই সফর থেকে। দুই ভায়রা ভাই মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে দেয়া হয়েছে। তামিম ইকবাল তো এই ফরম্যাট থেকে অবসরই নিয়ে ফেলেছেন।

নুরুল হাসান সোহানের নেতৃত্বে জিম্বাবুয়ে সফরে দেখা যাবে আগামীর বাংলাদেশের শক্তি, সামর্থ্য।  

শুক্রবার দল ঘোষণার পর টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘সাকিব, মুশফিক, রিয়াদ এই সিরিজে নাই, মনে হয় সোহানই সবচেয়ে সিনিয়র। ওর নেতৃত্ব দেওয়ার সামর্থ্য আছে। মাঠে দেখি ও দলকে কীভাবে অনুপ্রাণিত করে। রিয়াদকে আমরা এখনই সরিয়ে দিচ্ছি না। ও ফিরবে, সবারই বিরতির দরকার পড়ে। রিয়াদ ইতিবাচকভাবেই নিয়েছে।’

এই সফরের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে ফিরেছেন ফাস্ট বোলার হাসান মাহমুদ ও পারভেজ হোসেন ইমন। যুব বিশ্বকাপ জয়ী দলের সদস্য ইমন গত বছর পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজের দলে সুযোগ পেয়েছিলেন। কিন্তু ম্যাচ খেলতে পারেননি।

এ ফরম্যাটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম সেঞ্চুরি ইমনের। ২০২০ সালে বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে ফরচুন বরিশালের হয়ে ৪২ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

ইমনের কাছে ভালো কিছুর আশাই করছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, ‘ইমন তরুণ খেলোয়াড়। আমাদের এইচপিতে ওর নার্সিং হচ্ছে। ওর ব্যাপারে যা পাচ্ছি, সবই ইতিবাচক। পরশু দিনও একটা ম্যাচে ও সেঞ্চুরি করেছে এবং ও খুব ভালো অবস্থানে আছে। ওর কাছ থেকে আমরা এই সিরিজে ভালো কিছু আশা করছি।’

২০২১ সালে নিউজিল্যান্ড থেকে ইনজুরি নিয়ে ফেরা হাসান মাহমুদ লম্বা বিরতির পর সীমিত ওভারের দুই ফরম্যাটে জাতীয় দলে ফিরলেন। সঙ্গে মুশফিকুর রহিমও ওয়ানডে দলে ফিরেছেন।

বাংলাদেশ টি-২০ দল: নুরুল হাসান সোহান (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, লিটন দাস, আফিফ হোসেন, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ ও পারভেজ হোসেন ইমন।

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক বিজয়, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।