ঢাকা | বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নাসুম-মিরাজের স্পিন বিষে নীল ওয়েস্ট ইন্ডিজ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০২২ ১০:২৬

তিন উইকেট নিয়ে ম্যাচ সেরা নাসুম। ছবি: গেটি ইমেজ তিন উইকেট নিয়ে ম্যাচ সেরা নাসুম। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজকে বলে কয়ে হারিয়ে, তিন ম্যাচ ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতে রেখে জিতে নিলো বাংলাদেশ দল। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে নাসুম আহমেদ ও মেহেদি মিরাজের স্পিন বিষে ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১০৮ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ। জবাবে নাজমুল শান্ত'র উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় তামিম ইকবালের দল। হাফ সেঞ্চুরি তুলে দলকে সিরিজ জেতান অধিনায়ক তামিম ইকবাল নিজেই। তাতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে টানা দশম জয় তুলে নেয় বাংলাদেশ।

গায়ানায় এদিন টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তবে উইনিং কম্বিনেশনে এদিন পরিবর্তন আনে বাংলাদেশ।  ইনফর্ম পেসার তাসকিন আহমেদকে বসিয়ে, বাড়তি একজন ব্যাটার নিয়েই মাঠে নামে টাইগাররা। বোলিংয়েও শুরু থেকেই ক্যারিবীয় ব্যাটারদের চাপে রাখে টাইগার বোলাররা। ফলাফলটাও তাই পেয়ে যায় দ্রুত। দীর্ঘদিন পর দলে ফেরা মোসাদ্দেক সৈকত করেন দিনের শুরুটা। ব্যাক্তিগত ১৭ রান করা কাইল মায়ার্সকেও ফেরান তিনি।

এরপর নাসুম আহমেদের স্পিনে চোখে সর্ষে ফুল দেখে স্বাগতিকরা। মাত্র ৬ রানের ব্যবধানে ক্যারিবীয়দের টপ অর্ডারব গুড়িয়ে দেন টাইগার স্পিনার। নাসুমের শিকার হয়ে প্রথমে সাজঘরে ফিরেন শামরাহ ব্রুকস। আন্তর্জাতিক ওয়ানডেতে এটিই ছিল নাসুমের প্রথম উইকেট। এরপর আরও দুইবার উল্লাসে মাতেন এই বাঁহাতি স্পিনার। ফেরান ইনিংস সর্বোচ্চ ১৮ রান করা ক্যারিবীয় ওপেনার শাই হোপ ও অধিনায়ক নিকোলাস পুরানকে। এরপর স্বাগতিকদের হাল ধরেন রভম্যান পাওয়েল ও ব্রেন্ডন কিং। এদিন

এই জুটি বড় হওয়ার আগেই, আঘাত হানেন শরিফুল ইসলাম। তাতেই ব্যাক্তিগত ১৩ রানে ফিরেন পাওয়েল। এরপর ক্যারিবীয়দের লোয়ার মিডল অর্ডার একাই ধসিয়ে দেন মেহেদি মিরাজ। তাতেই মাত্র ১০৮ রানে অলআউটের লজ্জায় পড়ে স্বাগতিকরা। বাংলাদেশের পক্ষে মেহেদি মিরাজ নেন ৪টি উইকেট। নাসুম আহমেদ নেন  হয় ৩টি উইকেট। শরিফুল ও মোসাদ্দেক নেন ১টি করে উইকেট। 

সহজ লক্ষ্য তাই রান তাড়ায় ও ছিল না কোন তড়িঘড়ি। এদিন বাংলাদেশের হয়ে ইনিংসটা শুরু করেন অধিনায়ক তামিম ইকবাল ও নাজমুল শান্ত। উদ্বোধনী জুটিতেই দু'জন মিলে যোগ করেন ৪৮ রান। ২০ রান করা শান্তর বিদায়ে ভাঙে এই জুটি। এরপর লিটন দাসকে নিয়ে সহজেই লক্ষ্যের দিকে পৌঁছায় অধিনায়ক। উইনিং চারে টাইগার অধিনায়ক পূর্ণ করেন হাফ সেঞ্চুরিটাও। 

শেষ পর্যন্ত প্রায় ৩০ ওভার ও ৯ উইকেট হাতে রেখেই দাপুটে জয় তুলে নেয় বাংলাদেশ। ৭ চারে ৬২ বলে ৫০ রানে অপরাজিত থাকেন অধিনায়ক তামিম ইকবাল। ৬ চারে ২৭ বলে ৩২ রান করেন লিটন দাস। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।