ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পোর্ট এলিজাবেথে জয়ের সুবাস পাচ্ছে দ. আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২ ০৭:৫৩

বাংলাদেশকে ৪১৩ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ছবি: গেটি ইমেজ বাংলাদেশকে ৪১৩ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ অনেকাংশেই নিয়ে নেয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দিনের শুরুতে মুশফিকুর রহিম ও ইয়াসির রাব্বির শক্ত জোট টাইগারদের আশার পালে দেয় হাওয়া। তবে দু'জনের ইনিংস লম্বা করতে না পারার খেসারত দিতে হয়েছে বাংলাদেশকে। আর তাতেই বোর্ডে মাত্র ২১৭ তুলতেই গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে, ফলোঅনে পড়ে সফরকারীরা।

তবে বাংলাদেশকে ফলোঅন না করিয়েই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে স্বাগতিকরা। এরপর প্রত্যাশিতভাবে দ্রুত রান তুলে সেটা নিয়ে যায় বাংলাদেশের ধরাছোঁয়ার বাইরে। গোধুলির লগ্নে এসে দক্ষিণ আফ্রিকা ইনিংস ঘোষণা করলে, ততক্ষনে স্বাগতিকদের লিড ছাড়ায় চারশো রান। ৪১৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তৃতীয় দিনেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে খাদের কিনারায় বাংলাদেশ। 

পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে তৃতীয় দিনেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারেই মাহমুদুল হাসান জয়ের উইকেট হারায় সফরকারীরা। এক ওভার পরেই ফের টাইগার শিবিরে আঘাত হানেন কেশব মহারাজ। তুলে নেন নাজমুল শান্তর উইকেট। শুরুতেই দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। শুরুর এই চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক মুমিনুল হক ও তামিম ইকবাল। তবে দিনের শেষ ওভারে গিয়েই খেইটা হারান তামিম।

হার্মারের শিকার হয়ে ফিরেন দলীয় ২৭ রানের মাথায়। ১৩ রান করা তামিমের বিদায়ে ইতি ঘটে তৃতীয় দিনের খেলা। পোর্ট এলিজাবেথ টেস্ট বাাঁচাতে বাংলাদেশকে এখনো করতে হবে ৩৮৬ রান। যা কার্যত অসম্ভবই বটে। অন্যদিকে জিতলেই ওয়নডে সিরিজ খোয়ানো প্রোটিয়ারা, টেস্টে টাইগারদের দিবে হোয়াইটওয়াশের লজ্জা।

এর আগে ৫ উইকেটে ১৩৯ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশের শুরুটা হয়েছে দুর্দান্ত। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম ও ইয়াসির রাব্বির ব্যাটে চাপ সামলে উঠে বাংলাদেশ। ষষ্ঠ উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। দারুণ খেলতে থাকা রাব্বি এদিন প্রায় পেয়েই যান ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরির দেখা। তবে হাফ সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে থাকতে কেশব মহারাজের শিকার হয়ে ফিরেন তিনি।

রাব্বির বিদায়ের পর মিরাজকে নিয়ে দলের হাল ধরেন মুশফিক। তামিম-ইয়াসির হাফ সেঞ্চুরি বঞ্চিত হলেও, হাফ সেঞ্চুরি তুলে নেন মুশফিক। তবে মধ্যাহ্ন বিরতির ঠিক আগ মূহুর্তে পুরনো রোগ মাথাচাড়া দিয়ে উঠে মুশফিকের। আর তাতেই ৫১ রানে ব্যাট করতে থাকা এই ব্যাটার হার্মারকে সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে ফিরেন সাজঘরে। মুশির বিদায়ের পর বাংলাদেশ গুটিয়ে যেতে সময় নেয়নি খুব একটা। শেষ ৭ রানেই বাংলাদেশ হারায় ৪ উইকেট।

লাঞ্চের পর মাত্র ২১৭ রানে অলআউট হয়ে ফলো-অনের মুখে পড়ে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পক্ষে তিনটি করে উইকেট শিকার করেন মুল্ডার ও হার্মার। কেশব মহারাজ ও অলিভিয়ার নেন দুইটি করে উইকেট। 

এদিন বাংলাদেশকে ফলো-অন করানোর মোক্ষম সুযোগ পেয়েও, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে পাওয়া ২৩৬ রানের লিড নিয়ে, দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলতে থাকে স্বাগতিকরা। ওয়ানডে মেজাজে ব্যাট করে উদ্বোধনী জুটিতেই পঞ্চাশ পার করেন ডিন এলগার ও সারলের এরউওয়া। দলীয় ৬০ রানে এলগারকে ফিরিয়ে প্রোটিয়া শিবিরে প্রথম আঘাত হানেন তাইজুল। এরপর কিগান পিটারসেনকেও ফেরান এই বাঁহাতি। দলীয় একশ পার করার আগেই ব্যাক্তিগত ৪১ রানে সারলেরকে ফেরান খালেদ। তাইজুলের তৃতীয় শিকার হয়ে রিকাল্টনও ফিরেন দ্রুত। 

এরপর কাইল ভেরেইনে ও টেম্বা বাভুমার ব্যাটে বড় লিডের পথে হাঁটে দক্ষিণ আফ্রিকা। দু'জনের পঞ্চাশোর্ধ রানের জুটিতে বাংলাদেশের সামনে পাহাড়সম টার্গেট দাঁড়া করায় স্বাগতিকরা। এরপর প্রোটিয়া শিবিরে জোড়া আঘাত হানেন মেহেদি মিরাজ। ফেরান ৩০ রান করা টেম্বা বাভুমা ও ৬ রান করা মুল্ডারকে। আর তাতেই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ভেরেইনে অপরাজিত থাকেন ৩৯ রানে।

৬ উইকেটে ১৭৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করায় বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৪১৩ রানের। বাংলাদেশের পক্ষে তাইজুল নেন তিনটি ও মিরাজের শিকার দুই উইকেট। 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।