ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

হার দিয়ে এশিয়া কাপ শুরু বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩ ০২:০৫

শ্রীলঙ্কা গড়ে রানের পাহাড়। ছবি: টুইটার শ্রীলঙ্কা গড়ে রানের পাহাড়। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ ইমার্জিং এশিয়া কাপের শুরুটা ভালো হয়নি বাংলাদেশ ‘এ’ দলের। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কা ‘এ’ দলের মুখোমুখি হয়েছে সৌম্য-নাঈমরা। কিন্তু লঙ্কানদের রানের পাহাড়ে চাপা পড়ে রান নিয়েই মাঠ ছাড়ে সাইফ হাসানের দল। 

কলোম্বোতে এদি ব্যাট করতে নেমে ওপেনার আভিষকা ফার্নান্দোর সেঞ্চুরি এবং মিনোদ ভানুকার ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৯ রানের পাহাড় গড়ে লঙ্কানরা। জবাব দিতে নেমে ওপেনার তানজিম তামিম ও সাইফ হাসানের ঝড়ো ফিফটিও পারেনি বাংলাদেশের হার এড়াতে। ৩৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ৪৮.৩ ওভারে ৩০১ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ ‘এ’ দল।

শ্রীলঙ্কার রানের পাহাড় ডিঙাতে নেমে ওপেনার তানজিম হাসান সাকিবের ব্যাটে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে এই নাঈম শেখকে নিয়ে এই ওপেনার গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। নাঈম শেখ একপ্রান্ত আগলে রাখলেও অন্যপ্রান্তে আগ্রাসী ছিলেন তামিম। দলীয় ৬৯ রানের মাথায় ২২ রান করা নাঈম শেখের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর ফিফটি তুলে ফিরে যান দারুণ শুরু করা তামিম। ফেরার আগে ১১ চারে এই ওপেনার খেলেন ৫১ রানের ইনিংস। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক সাইফ হাসান ও জাকির হাসান। এই দু'জনও দ্রুত তুলতে থাকেন রান। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট।

৩ চারে ২৬ রান করা জাকিরের বিদায়ে ভাঙে ৭৮ রানের এই জোট। এরপর সাইফ হাসানও ধরেন সাজঘরের পথ। ফেরার আগে টাইগার অধিনায়ক খেলেন ৪ চার ও ৩ ছক্কায় ৫৩ রানের ইনিংস। এরপর দলীয় দুইশ পার করার আগেই মাহমুদুল হাসান জয় (১১) ও আকবল আলীর (০) উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। 

শেষ দিকে সৌম্য সরকার, রাকিবুল হাসান ও শেখ মাহেদীর ছোট ছোট সংগ্রহে হারের ব্যবধানটাই কমিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। শেষ পর্যন্ত ৯ বল বাকি থাকতে ৩০১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ৪৮ রানের জয় পায় শ্রীলঙ্কা। ৬ চারে সৌম্য সরকার ৪২, ৩ চার ও ২ ছক্কায় রাকিবুল ৪০, ৩ চার ও ২ ছক্কায় শেখ মাহেদী করেন ৩০ রান। শ্রীলঙ্কার পক্ষে তিনটি করে উইকেট নেন দুশান হেমান্থা ও প্রমোদ মাধুশান।

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৯ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। ১২ চার ও ৩ ছক্কায় আভিষ্কা ফার্নান্দো করেন ১৩৩ রান। ৪ চার ও ৩ ছক্কায় মিনোদ ভানুকা খেলেন ৫৭ রানের ইনিংস। এছাড়া পাসিন্দু ৪৩, আসেন বান্দারা ৩৫ ও দিনুথ করেন ৩১ রান। বাংলাদেশের পক্ষে সৌম্য সরকার ও রিপন মণ্ডল নেন ৩ উইকেট করে।

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...