ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হৃদয়-লিটন নৈপুণ্যে ফাইনালের হ্যাটট্রিক কুমিল্লার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৩

লিটনের ব্যাট হাসার দিনে ফাইনালে কুমিল্লা। ছবি: বিসিবি লিটনের ব্যাট হাসার দিনে ফাইনালে কুমিল্লা। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ইতিহাসে অন্যতম সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আগের নয় আসরের মধ্যে সর্বোচ্চ চার বারও চ্যাম্পিয়ন হয়েছে দলটি। গত দুই আসরেও চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সেই ধারাবাহিকতা ফের বজায় রাখল লিটন দাসের দল। রংপুর রাইডার্সকে উড়িয়ে দিয়ে টানা তৃতীয়বারের মতো ফাইনাল নিশ্চিত করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। 

মিরপুরে এদিন আগে ব্যাট করা রংপুর জিমি নিশামের ঝড়ে ১৮৬ রানের পাহাড় গড়ে। জবাব দিতে নামা কুমিল্লার কাজটা সহজ করে দেন অধিনায়ক লিটন দাস ও তাওহীদ হৃদয়। এই দু'জনের ঝড়ো ব্যাটিংয়ে রংপুরের রানের পাহাড়টা কুমিল্লার কাছে হয়ে যায় মামুলি। শেষ পর্যন্ত ছয় উইকেটের বড় জয়ে ফাইনালের টিকিট কাটে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। হারলেও ফাইনালে উঠার সুযোগ অবশ্য শেষ হয়ে যায়নি রংপুরের। দ্বিতীয় কোয়ালিফায়ারের রংপুর মুখোমুখি হবে ফরচুন বরিশালের। 

রংপুরের দেওয়া ১৮৬ রানের পাহাড় টপকাতে নেমে ইনিংসের প্রথম বলেই কুমিল্লা হারায় সুনীল নারিনের উইকেট। এরপর কুমিল্লার হাল ধরেন দুই ইনফর্ম লিটন দাস ও তাওহীদ হৃদয়। শুরু থেকেই এই দু'জন দ্রুত তুলতে থাকেন রান। লিটন খানিকটা দেখে ব্যাট চালালেও হৃদয় ছিলেন বেশ আগ্রাসী। তাতেই পাওয়ার প্লের মধ্যে কুমিল্লা বোর্ডে তোলে ৬১ রান।

 

৩১ বলে ফিফটি তুলে নেন তাওহীদ হৃদয়। এরপর আগ্রাসন দেখাতে শুরু করেন লিটন দাসও। তাতেই এই জুটিতে দলীয় একশ পার করে কুমিল্লা। দলীয় ১৪৩ রানের মাথায় হৃদয়ের বিদায়ে ভাঙে এই জুটি। কার্যত এই জুটিতেই ম্যাচ থেকে ছিটকে যায় রংপুর। ফেরার আগে ৫ চার ও ৪ ছক্কায় হৃদয় করেন ৬৪ রান। হৃদয়ের পর জনসন চার্লসও ফিরে যান দ্রুত। তবে, দলকে জয়ের বন্দরে নিয়ে যান লিটন দাস।

দলকে জয়ের বন্দরে রেখে অবশ্য লিটন ফিরেছেন সাজঘরে। ফেরার আগে ৯ চার ও ৪ ছক্কায় লিটন খেলেছেন ম্যাচসেরা ৮৩ রানের ইনিংস। শেষ পর্যন্ত ৯ বল ও ৬ উইকেট হাতে রেখেই ফাইনালের টিকিট কাটে কুমিল্লা। রংপুরের পক্ষে ২ উইকেট নেন ফজল হক ফারুকী। 

এর আগে ব্যাট করা রংপুর রাইডার্স, জিমি নিশামের ঝড়ে ১৮৫ রানের পাহাড় গড়ে। ৮ চার ও ৭ ছক্কায় নিশাম খেলেন হার না মানা ৯৭ রানের ইনিংস। এছাড়া নুরুল হাসান সোহান ৩০ ও শেখ মেহেদী করেন ২২ রান। কুমিল্লার পক্ষে আন্দ্রে রাসেল নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...