ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রুতুরাজের এক রানের আক্ষেপ, হায়দ্রাবাদকে হারাল চেন্নাই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ মে ২০২২ ১০:৩৫

১৩ রানের দুর্দান্ত জয় পেয়েছে চেন্নাই। ছবি: আইপিএল ১৩ রানের দুর্দান্ত জয় পেয়েছে চেন্নাই। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসর শুরুর আগ মূহুর্তে রবীন্দ্র জাদেজার কাঁধে চেন্নাইয়ের দায়িত্বভার তুলে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। তবে আসর শুরুর পর জাদেজার নেতৃত্বে দাপুটে ক্রিকেটটাই যেন খেলতে ভুলে যায় আইপিএলের অন্যতম সফল দলটি। আর তাতেই শঙ্কায় পড়ে চেন্নাইয়ের প্লে-অফে উঠা। অবশেষে তাই অনেকটা বাধ্য হয়েই ফের কাপ্তানিতে রদবদল এনেছে চেন্নাই।

আর তাতেই জাদেজার সঙ্গে ধোনির অধিনায়কত্বের হাতবদলে নতুন করে প্রাণের সঞ্চার পেয়েছে চেন্নাই শিবির। ধোনির নেতৃত্বে আসরে প্রথমবার মাঠে নেমেই প্রথম ম্যাচে দারুণ জয় তুলে নিয়েছে চেন্নাই। পুনেতে রান বন্যার ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদকে ১৩ রানে হারিয়ে প্লে-অফের স্বপ্ন কিঞ্চিৎ বাঁচিয়ে রাখল ধোনির চেন্নাই সুপার কিংস। চেন্নাই ওপেনার রুতুরাজের এক রানের জন্য সেঞ্চুরি মিসের দিনে, আগে ব্যাট করে চেন্নাই ২০২ রানের পাহাড় গড়ে। জবাবে, পুরানের শেষ দিকে টর্নেডো ইনিংসও পারেনি হায়দ্রাবাদের পরাজয় এড়াতে। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে দশ দলের মধ্যে টেবিলের নয় নম্বরে অবস্থান করছে চেন্নাই।

চেন্নাইয়ের রান পাহাড় টপকাতে গিয়ে হায়দ্রাবাদকে উড়ন্ত সূচনা এনে দেন অভিষেক শর্মা ও অধিনায়ক কেন উইলিয়ামসন। উদ্বোধনী জুটিতে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে চেন্নাইয়ের রান পাহাড়ের জবাব ভালোই দিচ্ছিলেন তাঁরা। এরপরের হায়দ্রাবাদ শিবিরে জোড়া আঘাত হানেন মুখেশ চৌধুরী। পরপর দুই বলে ফেরান ঝড়ো ইনিংস খেলা অভিষেক শর্মা (২৪ বলে ৩৯ রান) ও রাহুল ত্রিপাঠিকে (০)। 

জোড়া ধাক্কা খাওয়ার পর এইডেন মার্করাম ও উইলিয়ামসনের ব্যাটে প্রতিরোধের চেষ্টা করে হায়দ্রাবাদ। তবে দলীয় একশ পার করার আগেই সাজঘরে ফিরেন মার্করাম (১০ বলে ১৭ রান)। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপাকে পড়ে দলটি। অধিনায়ক কেন উইলিয়ামসন ফিরেন হাফ সেঞ্চুরির দোরগোড়ায় এসে (৩৭ বলে ৪৭ রান)। শেষ দিকে হায়দ্রাবাদকে একাই টেনে নিয়ে আসেন নিকোলাস পুরান। তুলে নেন ঝড়ো হাফ সেঞ্চুরি। 

যদিও তাতেও লাভ হয়নি কোন। বাকি ব্যাটারদের ব্যর্থতায় বৃথা যায় পুরানের ছক্কা বৃষ্টি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৯ রানের বেশি তুলতে পারেনি হায়দ্রাবাদ। ৩ চার ও ৬ ছক্কায় ৩৩ বলে অপরাজিত ৬৪ রানের টর্নেডো ইনিংস খেলেন পুরান। চেন্নাইয়ের পক্ষে চারটি উইকেট শিকার করেন মুখেশ চৌধুরী। 

এর আগে টস হেরে আগে ব্যাট করে দুই ওপেনার রুতুরাজ গাইকোয়াদ ও ডেভন কনওয়ে চেন্নাইকে তুলে দেন রান পাহাড়ে। আসরে সর্বোচ্চ রানের জুটি গড়ে দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। এরপর রেকর্ডগড়া জুটিতে দু'জনই ছুটছিলেন শতকের দিকেই। তবে, সেঞ্চুরির খুব কাছে গিয়ে নার্ভাস 'নাইন্টিজের' শিকার হয়ে ফিরেন রুতুরাজ। আর তাতেই ভাঙে দু'জনের ১৮২ রানের রানের উদ্বোধনী জুটি।

৬টি করে চার ও ছক্কায় ৫৭ বলে ৯৯ রানের ইনিংস খেলেন রুতুরাজ। কম যায়নি সদ্য জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করা ডেভন কনওয়েও। ৫৫ বলে খেলেন ৮৫ রানের (৮ চার ও ৪ ছক্কায়) অপরাজিত ইনিংস। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২০২ রানের পাহাড় গড়ে চেন্নাই সুপার কিংস। হায়দ্রাবাদের পক্ষে নাটরাজন একাই নেন দুটি উইকেট। 

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...