ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দ. আফ্রিকাকে হারিয়ে ‘মিশন হেক্সা’ জয় অজিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১৭

৬ষ্ঠ বিশ্বকাপ শিরোপা ঘরে তুললো অস্ট্রেলিয়া। গেটি ইমেজ ৬ষ্ঠ বিশ্বকাপ শিরোপা ঘরে তুললো অস্ট্রেলিয়া। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ মানেই যেন অস্ট্রেলিয়ার ফাইনাল খেলা আর শিরোপা জেতা। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি। নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের ফাইনালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে নিজেদের ষষ্ঠ এবং টানা তিনবার শিরোপা ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। 

এর আগে শুরুতে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অস্ট্রেলিয়া টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। এই ম্যাচ শুরুর আগে অজিদের সামনে ছিল হ্যাট্রিক শিরোপার হাতছানি অন্যদিকে দক্ষিণ আফ্রিকার সুযোগ ছিল প্রথম শিরোপা জয়ের।

ব্যাট হাতে এদিন উড়ন্ত শুরু পায় অস্ট্রেলিয়ার নারী ব্যাটাররা। উদ্ভোধনী জুটিতে এলিসা হ্যালি ও ব্যেট মনি মিলে ৩৬ রান যোগ করেন। পরে মারিযানি কোপের বলে নেডিনির হাতে ক্যাচ দিয়ে ২০ বলে ১৮ রান করে সাজঘরে ফিরে যান এলিসা হ্যালি। তবে এদিন ব্যাট হাতে অনবদ্য ছিলেন ব্যেট মনি। তার ব্যাট থেকে আসে অপরাজিত ৭৪ রান। আর তাতে ভর করে ও এসলেই গার্ডনারের ২১ বলে ২৯ রানের সুবাদে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৫৬ রান তুলে অজিরা। এদিন বল হাতে প্রটিয়াদের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন সাবনিম ইসমাইল ও মারিযানি কোপ। 

অজিদের ছুঁড়ে দেওয়া ১৫৭ রানের জবাব দিতে নেমে ব্যাট হাতে মোটেও টি-টোয়েন্টি সুলভ শুরু করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তাদের ওপেনিং জুটি থেকে আসে ১৭ রান।এরপর অবশ্য কেউই দলের প্রয়োজনে হাল ধরতে পারেনি দক্ষিণ আফ্রিকার। তবে এক প্রান্ত আগলে রেখে মেগান স্কোটের বলে আউট হওয়ার আগে ৪৮ বলে ৬১ রানের দারুণ এক ইনিংস খেলেন লাউরা উলভার্ট। ২৩ বছর বয়সী এই ব্যাটারের ইনিংস সাজানো ছিল ৫ চার এবং ৩ ছক্কায়। এরপর প্রায় সবাই ছিল যাওয়ার আশার মিছিলে। আর তাতেই ১৩৭ রানে ৬ উইকেট হারিয়ে থামে দক্ষিণ আফ্রিকার প্রথম বিশ্বকাপের জয়ের স্বপ্ন।

আর তাতেই ১৯ রানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের টানা তৃতীয় শিরোপা জিতে অস্ট্রেলিয়া। ফাইনালে ব্যাট হাতে দারুণ খেলে ম্যাচ সেরার পুরুষ্কার জিতেছেন ব্যেট মনি আর টুর্নামেন্ট সেরার খেতাব জিতেছে এসলেই গার্ডনার।

 

-নট আউট



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...