ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘৬’ বছর পর বিশ্বকাপে জিম্বাবুয়ে, সঙ্গী নেদারল্যান্ডস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২২ ২৩:৩৭

পাপুয়ানিউগিনিকে ২৭ রানে হারায় জিম্বাবুয়ে। ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট পাপুয়ানিউগিনিকে ২৭ রানে হারায় জিম্বাবুয়ে। ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট

নট আউট ডেস্কঃ আইসিসির দেওয়া নিষেধাজ্ঞায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা হয়নি জিম্বাবুয়ের। এর আগে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ খেলতে ও ব্যর্থ হয়েছিল দলটি। অবশেষে সব অন্ধকার দূরে ঠেলে দীর্ঘ ৬ বছরের অপেক্ষা শেষ আবারও বিশ্ব মঞ্চে খেলতে প্রস্তুত ক্রেইগ আরভিন-সিকান্দার রাজারা। বাছাইপর্বের বাধা টপকে বিশ্বকাপের টিকিট কেটেছে জিম্বাবুইয়ানরা। 

আগামী অক্টোবরের মাঝামাঝিতে অস্ট্রেলিয়ায় বসবে বিশ্ব টি-টোয়েন্টির এবারকার আসর। এ টুর্নামেন্টে অংশ নিতে বাছাইপর্বের বাধা টপকে জিম্বাবুয়ের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের টিকিট কেটেছে নেদারল্যান্ডসও। ফলে এই নিয়ে ষষ্ঠবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে জিম্বাবুয়ে। অন্যদিকে পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলার অপেক্ষায় ডাচরা। ।

বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে গতকাল (শুক্রবার) বিশ্বকাপ বাছাইপর্বের সেমিফাইনালে পাপুয়া নিউগিনিকে ২৭ রানে হারিয়ে বিশ্বকাপের টিকিট কাটে জিম্বাবুয়ে। এদিন আগে ব্যাট করে ৫ উইকেটে ১৯৯ রান জিম্বাবুয়ে। দলটির পক্ষে ২৯ বলে ৪২ রান করেন ওয়েসলি মাদেভেরে। এছাড়া চাকাভার ব্যাট থেকে এসেছে ১৯ বলে ৩০। জবাবে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাপুয়া নিউগিনিকে ১৭২ রানে আটকে দেয় জিম্বাবুয়ে। তাতেই বিশ্বকাপ খেলাও কনফার্ম করে ফেলে ক্রেইগ আরভিনের দল।

অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে ডি লিডের ঝড়ো ব্যাটিংয়ে যুক্তরাষ্ট্রকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে নেদারল্যান্ডস। এদিন বোলারদের নৈপুণ্যে যুক্তরাষ্ট্রকে মাত্র ১৩৮ রানে আটকে দেয় ডাচরা। জবাবে ব্যস ডি লিডের ৬৭ বলে অপরাজিত ৯১ রানের ইনিংসে ৭ উইকেটের বড় জয় পায় তাঁরা।

উল্লেখ্য, টি–টোয়েন্টি বিশ্বকাপে খেলা আগেই নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নামিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আরব আমিরাত ও ওয়েস্ট ইন্ডিজের। এবার বাকি দুই দল হিসেবে যুক্ত হয়েছে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। আগামী ১৬ অক্টোবর থেকে ১৬ দল নিয়ে অস্ট্রেলিয়ায় পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...