ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে জিতল আফগানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪২

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত। গেটি ইমেজ আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সিরিজটা আগেই নিশ্চিত করে রেখেছিল শ্রীলঙ্কা। ডাম্বুলায় তাই নিয়মরক্ষার ম্যাচ খেলতে নেমেছিল স্বাগতিকরা। অন্যদিকে ধবলধোলাই এড়ানোর মিশনে নেমেছিল সফরকারী। এমন ম্যাচে রান উৎসব করে দুই দলই। টান টান উত্তেজনার ম্যাচে শেষ হাসিটা হেসেছে আফগানরা। ফলে, তিন ম্যাচের সিরিজ ২-১ সমতায় শেষ করে শ্রীলঙ্কা। 

ডাম্বুলায় আফগানিস্তানের দেওয়া ২১০ রানের পাহাড় টপকাতে নেমে, প্রাথুম নিশাঙ্কার ব্যাটে ঝড়ো শুরু করে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতেই কুশল মেন্ডিসকে নিয়ে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। দলীয় ৬৫ রানের মাথায় কুশল মেন্ডিস ফিরলে ভাঙে এই জুটি। এরপর রানের খাতা খোলার আগে ফিরেন কুশল পেরারাও। একপ্রান্ত আগলে ২৭ বলে ফিফটি তুলে নেন প্রাথুম নিশাঙ্কা। 

নিশাঙ্কার ঝড়টা আরো বাড়তে পারত, যদি না চোট নিয়ে মাঠ ছাড়তে হতো তাকে। রিটায়ার্ড হার্ট হয়ে নিশাঙ্কা ফেরার আগে ৮ চার ও ২ ছক্কায় এই লঙ্কান ওপেনার ৩০ বলে করেন ৬০ রান। ওয়ানিন্দু হাসারাঙ্গাও ফিরে যান দ্রুত। এরপর সাদিরা সামারাবিক্রমাকে নিয়ে হাল ধরেন কামিন্দু মেন্ডিস। এই দু'জন দলকে রাখেন লড়াইয়ে৷ গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ২৩ রান করা সাদিরা ফিরলে ভাঙে এই জোট। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় শ্রীলঙ্কা। 

জয়ের জন্য শেষ ওভারে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ১৯ রান। ওভারের প্রথম তিন বলে দুই চার হাঁকিয়ে ম্যাচটা জমিয়ে দিয়েছিলেন কামিন্দু মেন্ডিস। এরপর আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে ম্যাচে পিছিয়ে পড়ে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত টান টান উত্তেজনার ম্যাচে ৩ রানে হারে শ্রীলঙ্কা। ৭ চার ও ২ ছক্কায় ৬৫ রানে অপরাজিত থাকেন কামিন্দু মেন্ডিস। আফগানিস্তানের পক্ষে ২ উইকেট নেন মোহাম্মদ নাবী।

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৯ রানের পাহাড় গড়ে আফগানরা। ৭ চার ও ১ ছক্কায় রহমান উল্লাহ গুরবাজ করেন ৭০ রান। এছাড়া হজরত উল্লাহ জাজাইয়ের ব্যাট থেকে আসে ৪৫ রান। আজমত উল্লাহ ওমরজাইয়ের ব্যাট থেকে আসে ৩১ রান। শ্রীলঙ্কার পক্ষে পাথিরানা ও আকিলা ধনাঞ্জয়া নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷