ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

হেসেখেলে সিরিজ জিতল শ্রীলঙ্কা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৩

দাপুটে জয় শ্রীলঙ্কার। গেটি ইমেজ দাপুটে জয় শ্রীলঙ্কার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ শ্বাসরুদ্ধকর প্রথম ম্যাচে তীরে এসেই ডুবে আফগানিস্তান। সিরিজে টিকে থাকতে এদিন তাই জয়ের কোন বিকল্প ছিল না দলটির জন্য। অন্য দিকে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করার সুযোগ ছিল স্বাগতিক শ্রীলঙ্কার সামনে। এমন সমীকরণের ম্যাচে ডাম্বুলায় শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি আফগানরা। ফলে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ বাকি থাকতেই জিতল স্বাগতিকরা।

ডাম্বুলায় শ্রীলঙ্কার ১৮৮ রানের পাহাড় টপকাতে নেমে ১৯ রানের মধ্যেই দুই ওপেনার হজরত উল্লাহ জাজাই ও ইব্রাহিম জাদরানের উইকেট হারায় আফগানিস্তান। দুজনকেই ফেরান অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এরপর ১০ রানের ব্যবধানে আরও ৩ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় সফরকারীরা। ষষ্ঠ উইকেটে খানিকটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন মোহাম্মদ নাবী ও করিম জানাত। দু'জন মিলে যোগ করেন ৩৯ রান।

২৭ রান করা নাবীর বিদায়ে ভাঙে এই জুটি। এরপর আর ম্যাচে ফেরা হয়নি আফগানিস্তানের। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। শেষ পর্যন্ত ১১৫ রানেই গুটিয়ে যায় তারা। ফলে, ৭২ রানের দাপুটে জয় পায় শ্রীলঙ্কা। ২ চার ও ১ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ২৮ রান করেন করিম জানাত। শ্রীলঙ্কার পক্ষে ২ উইকেট করে শিকার করেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ, ওয়ানিন্দু হাসারাঙ্গা, পাথিরানা ও বিনুরা ফার্নান্দো। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৭ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। ৫ চারে সাদিরা সামারাবিক্রমা করেন ৫১ রান। শেষ দিকে ২ চার ও ৪ ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এছাড়া দুই ওপেনার প্রাথুম নিশাঙ্কা ২৫ ও কুশল মেন্ডিস করেন ২৩ রান। আফগানিস্তানের পক্ষে ২ উইকেট করে শিকার মোহাম্মদ নাবী ও আজমত উল্লাহ ওমরজাইয়ের। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷