ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কলম্বো টেস্টে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৭

শতরানের জুটি গড়েন দুই আফগান ওপেনার। গেটি ইমেজ শতরানের জুটি গড়েন দুই আফগান ওপেনার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কলম্বো টেস্টের প্রথম দুইদিন দাপট দেখিয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা। কিন্তু তৃতীয় দিনে এসে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে সফরকারী আফগানিস্তান। ইব্রাহিম জাদরানের দুর্দান্ত এক সেঞ্চুরিতে লঙ্কানদের দেওয়া বড় লিডকে টপকানোর অপেক্ষায় এখন হাশমতউল্লাহর দল। হাতে ৯ উইকেট নিয়ে ৪২ রানে পিছিয়ে থেকেই তৃতীয় দিনের খেলা শেষ করে তারা।

২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফরকারী আফগানিস্তান। প্রথম ইনিংসে ব্যাট হাতে আলো ছড়াতে না পারলেও, দ্বিতীয় ইনিংসে ইব্রাহিম ও নূর আলি জাদরান আফগানদের এনে দেন উড়ন্ত সূচনা। শুরু থেকেই এই দু'জন বেশ দারুণভাবেই সামলায় লঙ্কান বোলারদের। দু'জনের টেস্ট মেজাজের ব্যাটিংয়ে লঙ্কানদের বড় লিড টপকানোর পথেই থাকে আফগানিস্তান। 

উদ্বোধনী জুটিতে এই দু'জন মিলে যোগ করেন ১০৬ রান। হাফ সেঞ্চুরি তুলে নেন প্রথম ইনিংসে ডাক মারা ইব্রাহিম জাদরান। ৫ চারে ৪৭ রান করা নূর আলির বিদায়ে ভাঙে এই জুটি। দ্বিতীয় উইকেটে ইব্রাহিম জাদরানকে সঙ্গ দেন রহমত শাহ।এই জুটিতে চড়েই দলীয় দেড়শ পার করে আফগানিস্তান। এরপর দিনের শেষভাগে দলকে আরও কোন বিপদে ফেলতে দেননি এই দু'জন। দিনের খেলা শেষ করার আগে সেঞ্চুরি তুলে নেন ইব্রাহিম জাদরান। 

দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৯৩ রানের জুটি গড়ে তৃতীয় দিনের খেলা শেষ করে ইব্রাহিম জাদরান ও রহমত শাহ। দিনের খেলা শেষ করার আগে ১ উইকেট হারিয়ে ১৯৯ রান তুলেছে আফগানিস্তান, পিছিয়ে ৪২ রানে। ১১ চারে ১০১ রানে অপরাজিত আছেন ইব্রাহিম জাদরান। ৫ চারে ৪৬ রান করেছেন রহমত শাহ।

এর আগে ৬ উইকেটে ৪১০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। আফগান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম সেশনেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে, ৪৩৯ রানে থামে শ্রীলঙ্কার প্রথম ইনিংস৷ পায় ২৪১ রানের বড় লিড। ২৭ রান করেন সাদিরা সামারাবিক্রমা। আফগানিস্তানের পক্ষে নাভিদ জাদরান নেন ৪ উইকেট। এছাড়া নিজাত মাসুদ ও কায়েস আহমেদ নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷