ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিশাখাপত্তমে ‘একচ্ছত্র’ আধিপত্য ভারতের, কোনঠাসা ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৪ ২১:২৩

দাপট অব্যাহত ভার‍তের। গেটি ইমেজ দাপট অব্যাহত ভার‍তের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ইংলিশ বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে বিশাখাপত্তমে প্রথম দিনেই ক্যারিয়ার সেরা ইনিংসটা খেলেছিলেন ভারতীয় ওপেনার জয়সওয়াল। দ্বিতীয় দিনে সেটাকে অবশ্য ডাবলে পরিনত করেছেন এই ওপেনার। তাতেই প্রথম ইনিংসে ভারত পায় প্রায় চারশ ছুঁই ছুঁই সংগ্রহ। জবাবে জাসপ্রিত বুমরাহর তোপে আড়াইশো তুলতেই শেষ সফরকারী ইংল্যান্ড। হাতে গোটা দশ উইকেট ও ১৭১ রানের লিড নিয়ে বিশাখাপত্তমে দাপট দেখাচ্ছে ভারত।

৬ উইকেটে ৩৩৬ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। আগেরদিন ১৭৯ রানে অপরাজিত থাকা ভারতীয় ওপেনার জয়সওয়াল সাত সকালেই তুলে নেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। শেষ পর্যন্ত ২০৯ রানে জিমি অ্যান্ডারসনের শিকার হয়ে ফিরেন এই ওপেনার। শেষ পর্যন্ত ৩৯৬ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। ইংল্যান্ডের পক্ষে জিমি অ্যান্ডারসন, শোয়েব বশির ও রেহান আহমেদের শিকার ৩ উইকেট করে।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ শুরু পায় ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৫৯ রান যোগ করেন বেন ডাকেট ও জ্যাক ক্রোলি। ২১ রান করা ডাকেটকে ফিরিয়ে ভারতকে দিনের প্রথম সাফল্য পাইয়ে দেন কুলদীপ যাদব । এরপর ওলি পোপ ও জ্যাক ক্রোলি দলের হাল ধরেন। ওয়ানডে মেজাজে ব্যাট করে হাফ সেঞ্চুরি তুলে নেন জ্যাক ক্রোলি। তাতেই দলীয় একশ পার করে ইংল্যান্ড। দারুণ ব্যাট করতে থাকা জ্যাক ক্রোলি ছুটছিলেন শতকের দিকেই৷ কিন্তু সত্তরের ঘরে গিয়ে এই ওপেনার কাটা পড়েন অক্ষর প্যাটেলের শিকার হয়ে। 

ফেরার আগে ১১ চার ও ২ ছক্কায় জ্যাক ক্রোলি করেন ৭৬ রান। এরপর জো রুট ও ওলি পোপকে ফিরিয়ে ইংলিশ শিবিরে ধসের শুরু করেন জাসপ্রিত বুমরাহ। জনি বেয়ারেস্টো, বেন স্টোকসরা দলকে লড়াইয়ে রাখায় চেষ্টা করলেও, বুমরাহ চালান তাণ্ডব। তাতেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইংলিশরা৷ ৫ চার ও ১ ছক্কায় ৪৭ রানে স্টোকস ফিরেন বুমরাহর দুর্দান্ত এক ডেলিভারিতে। বেয়ারেস্টোর ব্যাট থেকে আসে ২৫ রান।

শেষ দিকে টম হার্টলি করেন ২১ রান। তাতেই প্রথম ইনিংসে ২৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড, ভারত পায় ১৪৩ রানের লিড। ভারতের পক্ষে একাই ৬ উইকেট নেন জাসপ্রিত বুমরাহ। কুলদীপ যাদবের শিকার ৩ উইকেট। 

১৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ভারত পেয়েছে দুর্দান্ত সূচনা। দ্বিতীয় দিনে মাত্র ৫ ওভার ব্যাট করেই স্বাগতিকরা তুলেছে ২৮ রান, পেয়েছে ১৭১ রানের লিড৷ ৩ চারে ১৫ রানে অপরাজিত আছেন জসওয়াল, ৩ চারে রোহিত শর্মা করেন ১৩ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷