ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কলম্বোয় শ্রীলঙ্কার দাপট, খেই হারাল আফগানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩২

দুই অধিনায়ক।  গেটি ইমেজ  দুই অধিনায়ক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কলম্বোয় শুরু হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্ট। নিজেদের টেস্ট ইতিহাসে এবারই প্রথম লঙ্কানদের মুখোমুখি হয়েছে আফগানরা৷ যদিও কলম্বোর প্রথম দিনটা খুব একটা ভালো ছিল না সফরকারীদের জন্য। ব্যাটে-বলে দাপট দেখিয়ে দিনটা নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই ওপেনার ইব্রাহিম জাদরানকে হারায় আফগানিস্তান। এরপর দলের হাল ধরেন রহমত শাহ ও নূর আলি জাদরান৷ দ্বিতীয় উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট৷ ৩১ রান করা নূরের বিদায়ে ভাঙে এই জুটি। উইকেটে থিতু হয়েও ইনিংসটা লম্বা করতে পারেননি অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী। রানের খাতা খোলার আগে ফিরেন নাসির জামাল।

বাকিদের এমন আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে ফিফটি তুলে নেন রহমত শাহ। দ্রুতই রান তুলে আফগানিস্তানকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন তিনি৷ একই সঙ্গে রহমত ছুটছিলেন শতকের দিকেই। কিন্তু বিধিবায়! নার্ভাস নাইন্টিজের শিকার হয়ে ফিরেন তিনি৷ ফেরার আগে ১৩ চারে রহমত করেন ৯১ রান। শেষ পর্যন্ত ১৯৮ রানেই থামে আফগানিস্তানের প্রথম ইনিংস। শ্রীলঙ্কার পক্ষে বিশ্ব ফার্নান্দো নেন ৪ উইকেট। ৩ উইকেট করে নেন আসিথা ফার্নান্দো ও প্রবাথ জয়সুরিয়া।

১৯৮ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পেয়েছে স্বাগতিকরা। প্রথম দিনের খেলা শেষ করার আগে বিনা উইকেটে শ্রীলঙ্কা তুলেছে ৮০ রান৷ পিছিয়ে এখনও ১১৮ রানে। ৭ চারে ৪২ রানে ব্যাট করছেন দিমুথ করুনারত্নে৷ ৬ চারে ৩৬ রান করেছেন নিশান মাধুশকা।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷