ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ছিটকে গেলেন লিচ, অভিষেক হতে পারে বশিরের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫২

শোয়েব বশির। ফাইল ছবি শোয়েব বশির। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ইংল্যান্ডের অনভিষিক্ত ক্রিকেটার শোয়েব বশির নিয়ে ভারত সফরের আগে আলোচনা কম হয়নি। ভিসা জটিলতায় আসতে না পারায় মিস করেছেন ভারতের বিপক্ষে প্রথম টেস্ট। বশিরের ভার‍তের ভিসা না পাওয়ায় হয়েছিল ব্যাপক তোলপাড়ও। দ্বিতীয় টেস্টের আগেও ফের আলোচনায় এই তরুণ ক্রিকেটার। ইংল্যান্ডের অভিজ্ঞ স্পিনার জ্যাক লিচের চোটে অভিষেক হয়ে যাতে পারে বশিরের।

এবারের ভারত সফরে অনেকটা অনভিজ্ঞ স্পিন আক্রমণ নিয়েই এসেছে ইংলিশরা। দলে এক হালি স্পিনার থাকলেও একমাত্র জ্যাক লিচই ছিলেন কেবল অভিজ্ঞ। কিন্তু চোটের কারণে দ্বিতীয় টেস্টে লিচের সার্ভিস পাচ্ছে না সফরকারীরা। হায়দ্রাবাদ টেস্টে ফিল্ডিংয়ের সময় চোটে পড়েছেন তিনি। চোট নিয়েই প্রথম টেস্টের দুই ইনিংসে করেছেন মোট ৩৬ ওভার। পেয়েছেন দুই উইকেট। 

রাত পোহালেই বিশাখাপাত্নামে শুরু ভারত-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট। বৃহস্পতিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ইংলিশ অধিনায়ক বেন স্টোকস বলেছেন, ‘সে (জ্যাক লিচ) দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছে। আমাদের জন্য এটা হতাশজনক, তার জন্য অবশ্যই অনেক বড় হতাশার, দীর্ঘদিন বাইরে থাকার পর সে ফিরেছিল। ফেরার পর প্রথম ম্যাচেই আবার চোট পাওয়া দুঃখজনক।’

হায়দ্রাবাদ টেস্টে অভিষেক হয়েছিল স্পিনার টম হার্টলির। অভিষেকেই বাজিমাত করেছিলেন এই স্পিনার। দ্বিতীয় ইনিংসে ভারতকে একাই রীতিমতো গুঁড়িয়ে দেন তিনি। তাতেই নাটকীয় জয় পায় ইংল্যান্ড। বিশাখাপাত্নামে দ্বিতীয় টেস্টে আনকোরা বশিরের যে হয়ে যেতে পারে অভিষেক, সেই আঁচ খানিকটা দিয়েছেন ইংলিশ অধিনায়ক। 

বশিরের অভিষেক হওয়া সম্পর্কে বেন স্টোকস বলেছেন, ‘আমি, বাজ (ব্রেন্ডন ম্যাককালাম) ও পপি সম্ভবত আরও গভীরভাবে ভাবব এটা নিয়ে। ব্যাশ (শোয়েব বশির) স্কোয়াডে আছে এবং আমরা তাকে স্রেফ অভিজ্ঞতা পাওয়ার জন্য আনিনি। আমাদের যদি মনে হয় যে তাকে আমাদের প্রয়োজন, অবশ্যই আমরা তাকে নেব।’

‘তাকে যদি এই সফরে মাঠে নামতেই হয়, তাহলে এটার চেয়ে ভালো ব্যাপার তার জন্য আর কী আছে যে, হারানোর কিছু নেই তার! সে খেলার সুযোগ পেলে এভাবেই ভাবব আমি, যেন তাকে যতটা সম্ভব সেরা অভিজ্ঞতাটুকু দিতে পারি। কারণ, প্রথম টেস্ট লোকে জীবনে একবারই খেলে। সে যদি খেলে, চেষ্টা করব অভিজ্ঞতাটা তার জন্য উপভোগ্য ও মজার করে তুলতে।’ যোগ করে বলেছেন ইংলিশ অধিনায়ক। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷