ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিললো শ্রীলঙ্কার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০২৪ ০৯:১৭

শ্রীলঙ্কা ক্রিকেট। ফাইল ছবি শ্রীলঙ্কা ক্রিকেট। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ গত বছরের নভেম্বরে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে সাবেক বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা। নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের (এসএলসি) কর্মকাণ্ডের সার্বিক দিক পর্যবেক্ষণ করেছে আইসিসি। মাস দুয়েক ধরে চলা এই পর্যবেক্ষণে লঙ্কানদের অবস্থান সন্তোষজনক মনে হওয়ায় এসএলসির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। রোববার (২৮ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে আইসিসি।

রাজনৈতিক হস্তক্ষেপের কারণে গত বছর এসএলসির সদস্য পদ কেড়ে নিয়ে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছিল আইসিসি। ভারতে অনুষ্ঠিত সবশেষ ওয়ানডে বিশ্বকাপে চরম ব্যর্থ হয় লঙ্কানরা। যার জের ধরে এসএলসির সকল সদস্যকে বরখাস্ত করেছিলেন দেশটির তৎকালীন ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। ক্রিকেটে সরকারের এমন হস্তক্ষেপের পর শ্রীলংকা ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে নিষেধাজ্ঞা দেয় আইসিসি।

নিষেধাজ্ঞায় পড়ায় চলমান অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক থেকে সরে যেতে হয়েছিল লঙ্কানদের। যেটি বর্তমানে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। যদিও গত ২১ নভেম্বর এক বোর্ডসভা থেকে শ্রীলঙ্কাকে দ্বিপাক্ষিক সিরিজ খেলার অনুমতি দিয়েছে আইসিসি। একই সঙ্গে আইসিসির আসরগুলোতেও লঙ্কানদের খেলার অনুমতি দেওয়া হয়েছে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷