ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

হায়দ্রাবাদে ভারতের দাপট, কোনঠাসা ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২৪ ২১:২৯

ঝড় তুলেছেন জয়সওয়াল । গেটি ইমেজ ঝড় তুলেছেন জয়সওয়াল । গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ হায়দ্রাবাদে শুরু হয়েছে স্বাগতিক ভারত ও ইংল্যান্ডের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম দিনেই ব্যাটে-বলে দাপট দেখিয়ে সফরকারীদের রীতিমতো কোনঠাসা করেছে ভারত। বেন স্টোকসের প্রতিরোধে বোর্ডে লড়াইয়ের পুঁজি পেলেও, জয়সওয়াল ছড়ি ঘুরাচ্ছেন ইংলিশ বোলারদের উপর।

হায়দ্রাবাদে এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। দুই ওপেনার জ্যাক ক্রোলি ও বেন ডাকেট ইংল্যান্ডকে এনে দিয়েছিলেন উড়ন্ত সূচনা। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপরই দুই ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন ইংল্যান্ডকে ধরে ছেপে। তাতেই থিতু হওয়া দুই ইংলিশ ওপেনার বেন ডাকেট (৩৫) ও জ্যাক ক্রোলি (২০) ধরেন প্যাভিলিয়নের পথ। দুজনকেই ফেরান অশ্বিন। মাঝে ওলি পোপের উইকেট তুলে নেন জাদেজা।

দ্রুত তিন উইকেট খুইয়ে বেশ চাপেই পড়ে ইংল্যান্ড। চর্তুথ উইকেট জুটিতে সেই চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন জো রুট ও জনি বেয়ারেস্টো। দু'জন মিলে করেন ইনিংস মেরামতের কাজ। গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে, এই দু'জনও থিতু হয়ে দিয়ে আসেন উইকেট। ৩৭ রান করেন বেয়ারেস্টো। রুটের ব্যাট থেকে আসে ২৯ রান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইংল্যান্ড। 

বাকিদের এমন আসা যাওয়ার মিছিলে একাই লড়াই করেন অধিনায়ক বেন স্টোকস। তুলে নেন ঝড়ো ফিফটি। তাতেই দলীয় দুইশ পার করে ইংল্যান্ড। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ২৪৬ রানে। ৬ চার ও ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৭০ রান করেন বেন স্টোকস। অভিষিক্ত টম হার্টলি করেন ২৩ রান। ভারতের পক্ষে জাদেজা ও অশ্বিন নেন ৩টি করে উইকেট। এছাড়া বুমরাহ ও প্যাটেল নেন ২ উইকেট করে।

২৪৬ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামা ভারতকে দুর্দান্ত শুরু এনে দেন ওপেনার জয়সওয়াল। রীতিমতো ওয়ানডে মেজাজেই রান তুলেছেন এই ওপেনার। তাকে যোগ্য সঙ্গটা দিয়েছেন রোহিত শর্মা। তাতেই উদ্বোধনী জুটিতে ভারত পায় ৮০ রান। হাফ সেঞ্চুরি করেন জয়সওয়াল। ৩ চারে ২৪ রান করে ফিরেন রোহিত। এরপর শুভমান গিলকে নিয়ে বাকি দিনটা কাটিয়ে দেন জয়সওয়াল। প্রথম দিনের খেলা শেষের আগে ১ উইকেট হারিয়ে ভারত তুলেছে ১১৯ রান। পিছিয়ে এখনও ১২৭ রানে। ৯ চার ও ৩ ছক্কায় ৭৬ রানে অপরাজিত আছেন জয়সওয়াল।

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷