ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আমার ৫০১ ও ৪০০ রানের রেকর্ড ভাঙতে পারে গিল: লারা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩ ১২:৪৭

ব্রায়ান লারার সঙ্গে গিল ও ইশান৷ ফাইল ছবি ব্রায়ান লারার সঙ্গে গিল ও ইশান৷ ফাইল ছবি

নট আউট ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটকে যখন বিদায় জানান ভারতীয় লিজেন্ড শচিন টেন্ডুলকার। তখন এই কিংবদন্তির নামের পাশে ছিল ‘সেঞ্চুরির সেঞ্চুরি’ গড়ার কীর্তি। আন্তর্জাতিক ক্রিকেটে শচিনের সেই একশ সেঞ্চুরি ভাঙার সাধ্যি কার! এই নিয়ে সেসময় খুব করে চর্চা হতো তার। অনেকে অবশ্য তখনই বাজি ধরেছিলেন আরেক ভারতীয় বিরাট কোহলির উপর। এক দশক পর বিরাট কোহলি সেটাই সত্যি করলেন। সদ্য সমাপ্ত বিশ্বকাপে শচিনের ওয়ানডেতে করা ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভেঙে ৫০ সেঞ্চুরির মালিক বনে গেছেন কোহলি। তাতেই জেগেছে শঙ্কা, শচিনের একশ সেঞ্চুরির অধরা সেই রেকর্ডও কি ভেঙে দিবেন এই তারকা ব্যাটার।

ক্রিকেটের বরপুত্র ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারার দুটি বিশ্ব রেকর্ড নিয়েও চর্চা হয়েছে বেশ। অনেকে এখনও বিশ্বাস করেন লারার সেই রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব। অবশ্য রেকর্ড তৈরি হয় ভাঙার জন্যই। প্রথম শ্রেণির ক্রিকেটে লারার ৫০১ এবং টেস্টে লারার সর্বোচ্চ ৪০০ রানের রেকর্ড ভাঙার দুঃসাহসিকতা অবশ্য করে দেখতে চাইবে না কেউ।

এদিকে ব্রায়ান লারা খোদ নিজেই জানিয়ে দিয়েছেন, তার করা সেই দুটি বিশ্ব রেকর্ড ও ভাঙা সম্ভব। এমনকি কে ভাঙতে পারবেন সেটি, সম্ভাব্য সেই নামটিও জানিয়ে দিয়েছেন তিনি। লারার মতে, এই দুটি রেকর্ড ভাঙার সামর্থ রয়েছে ভারতের নতুন সেনসেশন শুভমান গিলের। অনেকেই আবার গিলকে এই যুগের বিরাট কোহলিই ভেবে থাকেন। 

সম্প্রতি আনন্দবাজার পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে নিজের রেকর্ড ভাঙার বিষয়ে ভবিষ্যদ্বাণী করে লারা বলেন, ‘শুভমান গিল হচ্ছে নতুন প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ব্যাটার। নতুন প্রজন্মের ক্রিকেট শাসন করবে। আমি মনে করি, ক্রিকেটের অনেক বড় বড় রেকর্ড ভেঙে দেবে সে। আমি তাই বিশ্বাস করি। সে ভেঙে দেবে আমার রেকর্ড।’

সদ্য সমাপ্ত বিশ্বকাপে শুভমান গিল অবশ্য আহামরি কিছু করে দেখাতে পারেননি। বিশ্বকাপের আগে সেঞ্চুরির পসরা সাজানো গিল, বিশ্বকাপে পায়নি একটি সেঞ্চুরির দেখাও। তবে লারাকে এখানেও পাশে পেলেন গিল। লারা আরও বলেছেন, ‘সেঞ্চুরি হয়তো করেনি; কিন্তু ছেলেটা কী সব ইনিংস খেলেছে এরইমধ্যে, সেগুলো দেখুন। টেস্ট, ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি রয়েছে। আইপিএলে দুর্ধর্ষ সব ম্যাচ জেতানো ইনিংস খেলেছে। নানা ফরম্যাটে অনেক বিশ্বকাপও জেতাবে শুভমান।’

উল্লেখ্য, ১৯৯৪ সালে কাউন্টি ক্রিকেটে ওয়ারউইকশায়ারের হয়ে ডারহামের বিপক্ষে ৪২৭ বলে ৫০১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন ব্রায়ান লারা। যেটি গত প্রায় তিন দশক ধরেই রয়েছে অক্ষত। এছাড়া ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে ৪০০ রানের মাইলফলক স্পর্শ করেন ব্রায়ান লারা। গত দুই দশক ধরে সেই রেকর্ডটি কেউ ভাঙার সাহস করতে পারেনি।

 

-নট আউট/টিএ

 

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷