ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দ্রাবিড়েই আস্থা রাখছে ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩ ০৮:৩৯

রাহুল দ্রাবিড়। ফাইল ছবি রাহুল দ্রাবিড়। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে ভারতের অস্থায়ী কোচের দায়িত্ব পালন করছেন ভিভিএস লক্ষ্মণ। গুঞ্জন ছিল বিশ্বকাপে ভারতকে ফাইনালে তোলার কারিগর রাহুল দ্রাবিড় ছাড়তে যাচ্ছেন রোহিত-কোহলিদের দায়িত্ব। নভেম্বরে তার মেয়াদ শেষ হওয়ার পর তিনি আর চুক্তি নবায়ন করবেন না। তবে এসব গুঞ্জনকে উড়িয়ে দিয়ে দ্রাবিড়ের ওপরই ভরসা রাখল ভারত। দ্রাবিড়সহ পুরো কোচিং স্টাফের সঙ্গে নতুন চুক্তির ঘোষণা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপ দিয়েই ভারত জাতীয় দলের সঙ্গে দ্রাবিড়ের চুক্তির মেয়াদ শেষ হয়। এরপরই শুরু হয় গুঞ্জন, ভারতীয় দলের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন দ্রাবিড়। বিকল্প হিসেবে একাধিক জনের নাম শোনা গেলেও। চলমান অস্ট্রেলিয়া সিরিজে সে দায়িত্বটা পালন করছেন ভিভিএস লক্ষ্মণ। শেষ পর্যন্ত দ্রাবিড়েই আস্থা রাখছে দলটি।

বিসিসিআইয়ের সঙ্গে নতুন করে চুক্তির আগে দ্রাবিড় জানিয়েছেন, ‘টিম ইন্ডিয়ার সঙ্গে গত দুই বছর সময়টা স্মরণীয় ছিল। ড্রেসিং রুমে আমরা যে সংস্কৃতি গড়ে তুলেছি, সেই জন্য আমি সত্যিই গর্বিত। ভালো ও খারাপ সময়েও দলের সবাই স্থির ও শান্ত থাকে। আমাদের দলের যে দক্ষতা ও প্রতিভা রয়েছে তা অসাধারণ। আমরা সঠিক প্রক্রিয়া অনুসরণ করার এবং প্রস্তুতি নেওয়ার চেষ্টা করেছি, যা আমাদের সামগ্রিক ফলাফলের ওপর সরাসরি প্রভাব ফেলেছে।’

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বরে ভারতের কোচ হিসেবে দায়িত্ব নেন দ্রাবিড়। তাতেই আমূল সাফল্য পেয়েছে দলটি। সবশেষ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপে ফাইনাল খেলে ভারত। যদিও গত দুই বছরে আইসিসির কোন শিরোপা ভারত ঘরে তুলতে না পারলেও, তার নেতৃত্বেই আইসিসির তিন ফরম্যাটেই র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছে ভারত। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷