ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আঙুলে স্প্রে ব্যবহার করে শাস্তি পেলেন মঈন

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২৩ ২৩:৪০

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্ক: অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট চলছে। এই ম্যাচ দিয়েই দীর্ঘ ২ বছর পর টেস্ট ক্রিকেটে ফিরেছেন মঈন আলী। এই অলরাউন্ডার সর্বশেষ প্রথম শ্রেনির ম্যাচ খেলেছেন ২০২১ সালের সেপ্টেম্বরে।

তিনি দীর্ঘ বিরতির পর খেলতে নেমে প্রথম ইনিংসে ২৯ ওভার বল করে ১২৪ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন এই স্পিনার। হুট করে লম্বা সময় বোলিং করার কারণে তার বোলিং আঙুলে ফোসকা পড়ে গেছে।

অস্ট্রেলিয়ার ইনিংসের ৮৯তম ওভারে বোলিং করার আগে আঙুলে এরোসল স্প্রে করতে দেখা গেছে তাকে। অ্যাশেজ শুরুর আগেই বলে দেয়া হয়েছিল যে আম্পায়ারদের অনুমোদন ছাড়া বোলিং করার হাতে কোনো কিছু ব্যবহার করা যাবে না।


ফলে মঈন আলী আইসিসির আইন ভঙ্গ করেছেন। আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী এটা লেভেল ওয়ানের অপরাধ। এর ফলে মঈনের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। সেই সঙ্গে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে।

গত ২৪ মাসের মধ্যে এই ইংলিশ অলরাউন্ডার এই প্রথম ডেমেরিট পয়েন্ট পেলেন। মঈনের বিরুদ্ধে এই শাস্তি আরোপ করেছেন ম্যাচ রেফারি অ্যান্ড্রু পাইক্রফট। এই ইংলিশ অলরাউন্ডার শাস্তি মেনে নিয়েছেন। ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

আগামী দুই বছরের মধ্যে আরও তিনটি ডিমেরিট পয়েন্ট পেলে তাকে এক ম্যাচ নিষিদ্ধ হতে হবে। এর আগে এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে আঙুলে ঔষধ লাগিয়ে শাস্তি পেতে হয়েছিল ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷