ঢাকা | শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

আইয়ারের সেঞ্চুরিতে সমতায় ফিরল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২ ০৯:১৪

১১৩ রানের দারুণ ইনিংসে ম্যাচ সেরা শ্রেয়াস আইয়ার। গেটি ইমেজ ১১৩ রানের দারুণ ইনিংসে ম্যাচ সেরা শ্রেয়াস আইয়ার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে মূল দল এখন অবস্থান করছে অস্ট্রেলিয়াতে। প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তীরে এসে তরী ডুবেছিল দলের। সিরিজে সমতায় ফেরাতে তাই জয় ছাড়া ভিন্ন কোন পথ ছিল না স্বাগতিক ভারতের জন্য। এমন ম্যাচেই ব্যাট হাতে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন, ভারতের বিশ্বকাপ দলে উপেক্ষিত থাকা শ্রেয়াস আইয়ার। তাতেই বড় জয়ে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিক ভারত।

রাঁচিতে এদিন আগে ব্যাট করে রেজা হেনডিক্স ও এইডেন মার্করামের জোড়া হাফ সেঞ্চুরিতে ২৭৮ রানের পুঁজি পায় দক্ষিণ আফ্রিকা৷ জবাবে ইষাণ কৃষাণ ও শ্রেয়াস আইয়ারের দেড় শ পার করা জুটিতে বড় জয় পায় ভারত। সাত রানের জন্য ইষাণ ক্যারিয়ারের প্রথম শতক মিস করলেও, শতক হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন আইয়ার। 

২৭৯ রানের টার্গেটে ব্যাট করতে নামা ভারতের শুরুটা হয়নি ভালো। এদিন স্বাগতিকদের ওপেনিং জুটির স্থায়িত্ব ছিল মাত্র ৩৫ বল। দলীয় ২৮ রানের মাথায় ব্যক্তিগত ১৩ রান করা অধিনায়ক শিখর ধাওয়ান ফিরলে ভাঙে ভারতের উদ্বোধনী জুটি। এরপর দলীয় ৪৮ রানের মাথায় ফিরেন আরেক ওপেনার শুভমান গিল। ৫ চারে ২৬ বলে এই ওপেনার করেন ২৮ রান। 

পঞ্চাশের আগে দুই ওপেনারকে হারানো ভারতের হাল ধরেন শ্রেয়াস আইয়ার ও ইষাণ কৃষাণ। এই জুটিতেই দলীয় একশ পার করে ভারত। এরপর এই দু'জনই বেশ সাচ্ছন্দ্যে মোকাবেলা করেছেন প্রোটিয়া বোলাররা। হাফ সেঞ্চুরিও তুলে নেন দু'জন। এই দু'জনের ব্যাটে চড়ে জয়ের পথে হাঁটে ভারত। আইয়ারকে দারুণ সঙ্গ দিয়ে ইষাণ ছুটছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম শতকের দিকেই।

ততক্ষণে দু'জন অবিচ্ছিন্ন দেড় শতাধিক রানের জুটি গড়ে, দলীয় দুইশো করেছেন পার। তবে সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে খেই হারান ইষাণ। ফরচুনের বলে ফিরলে বঞ্চিত হন শতক থেকে। ৪ চার ও ৭ ছক্কায় ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ইষাণ থামেন ৮৪ বলে ব্যক্তিগত ৯৩ রান করে। এরপর সঞ্জু স্যামসনকে সঙ্গে নিয়েই দলকে জয়ের কক্ষপথে রাখেন শ্রেয়াস আইয়ার। 

চর্তুথ উইকেট জুটিতে এই দু'জনও গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এর মাঝেই দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন ইনফর্ম ভারতীয় ব্যাটার শ্রেয়াস আইয়ার। শেষ পর্যন্ত ২৫ বল ও ৭ উইকেট হাতে রেখেই দাপুটে জয় পায় ভারত। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ এ সমতা ফিরিয়েছে স্বাগতিকরা। ১টি করে চার ও ছক্কায় ৩৬ বলে স্যামসন করেন আনবিটেন ৩০ রান। ১৫ চারে ১১১ বলে ১১৩ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছে শ্রেয়াস আইয়ার। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রানের সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে ৭৯ রান করেন এইডেন মার্করাম। এছাড়া রেজা হেনডিক্স করেন ৭৪ রান। মিলার অপরাজিত থাকেন ৩৫ রানে। ক্লাসেন ৩০ ও মালান করেন ২৫ রান। ভারতের পক্ষে তিন উইকেট নেন মোহাম্মদ সিরাজ।

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷